চবির প্রস্তুতকৃত ১ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার চসিককে হস্তান্তর

বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করা করোনাভাইরাস প্রতিরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রসায়ন বিভাগের উদ্যোগে বিশ্বস্বীকৃত বৈজ্ঞানিক প্রক্রিয়া অনুসরণ করে প্রস্তুতকৃত ১ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার চট্টগ্রাম সিটি কপোর্রেশনের (চসিক) কাছে হস্তান্তর করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে চবি উপাচার্য দপ্তরের অফিস কক্ষে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এসব হ্যান্ড স্যানিটাইজার হস্তান্তর করেন।

এসময় চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জনাব কে এম নুর আহমদ, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, চবি রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. শাহানারা বেগম, চবি চীফ মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ আবু তৈয়ব এবং চট্টগ্রাম সিটি কপোর্রেশনের পক্ষে পরিচ্ছন্ন পরিদর্শক জনাব মোহাম্মদ আবদুল্লাহ উপস্থিত ছিলেন। এছাড়াও রসায়ন বিভাগের আরও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় উপাচার্য তাঁর বক্তব্যে রসায়ন বিভাগের হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকরণকে স্বাগত জানান এবং গবেষকদলকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধের প্রধান উপায় হলো সামাজিক দূরত্ব বজায় রাখা, নিজেদের আশে-পাশে পরিস্কার-পরিচ্ছন্ন রাখা এবং সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া বা স্যানিটাইজার দিয়ে হাত জীবানুমুক্ত করা। বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করা এ করোনাভাইরাস প্রতিরোধে চবি রসায়ন বিভাগ স্বল্প খরচে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে এ স্যানিটাইজার প্রস্তুত করেছে। উপাচার্য এ স্যানিটাইজার স্বাস্থ্য সুরক্ষায় যথাযথভাবে ব্যবহারের পরামর্শ দেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এসব হ্যান্ড স্যানিটাইজার প্রদান করায় চবি উপাচার্যকে চট্টগ্রাম সিটি কপোর্রেশনের মেয়র এর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। একইসঙ্গে এ স্যানিটাইজার প্রস্তুতকরণের জন্য চবি রসায়ন বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।

এছাড়াও একইদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসস্থ সামাজিক সংগঠন ‘এক টাকায় শিক্ষা’ – এর পক্ষ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের জন্য পাঁচশত বোতল হ্যান্ড স্যানিটাইজার চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর কাছে হস্তান্তর করেন। এ সময় ওই সংগঠনের সহ-সম্পাদক বিবি আসমা, সিও কেমিস্ট মোহাম্মদ মোরশেদ এবং দপ্তর সম্পাদক শিহাব জাহিন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চবি ক্যাম্পাসে করোনাভাইরাস আক্রান্তদের দ্রুত সেবা প্রদানের জন্য ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে একটি আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছে।