ছাত্রীকে যৌন হয়রানি, বাকৃবির ৪ শিক্ষার্থী বহিষ্কার

বাম থেকে সাফায়েতুল, শামীম নাসির ও মোবাশ্বের

এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিন কমিটির সভায় বাকৃবির অর্ডিনেন্স ফর স্টুডেন্টস ডিসিপ্লিনের ১৩নং ধারা অনুযায়ী ছাত্র শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদের এই শাস্তি দেন প্রশাসন। রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নাসির উদ্দিন, ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী মোবাশ্বের হোসের ও শামীম রেজা এবং কৃষি অনুষদের সাফায়েতুল ইসলাম। এদের মধ্যে নাসির উদ্দিনকে আজীবন এবং বাকি তিনজনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম।

জানা যায়, গত ২০ জানুয়ারি সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উদীচী চত্বরে ব্রহ্মপুত্র নদের পাড় থেকে জব্বারের মোড়ে আসতে এক ছাত্রীর পিছু নেন ওই চার শিক্ষার্থী। এ সময় তারা ওই ছাত্রীকে উত্ত্যক্ত করতে থাকেন। তখন ওই ছাত্রী তার পরিচিত আরেক শিক্ষার্থী হাসিবুল হাসানকে বিষয়টি জানান। হাসিবুল হাসান বিশ্ববিদ্যালয়ের ঈসা খাঁ হলের আবাসিক শিক্ষার্থী ও হল ইউনিট ছাত্রলীগের সহসভাপতি। হাসিবুল ঘটনাস্থলে গিয়ে ওই ছাত্রীকে হলে পাঠিয়ে দেন। পরে এই চারজনের সাথে হাসিবুলের বাকবিতন্ডা ও হাতাহাতি শুরু হয়। এ সময় হাসিবুলকে বেধড়ক মারধর করে ওই চার শিক্ষার্থী। এই ঘটনায় ওই চারজনকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছিল।

এই ঘটনার অধিকতর তদন্ত করতে ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেনকে আহবায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।