শপিং ব্যাগে বই নিয়ে গোপনে কোচিংয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা!

করোনাভাইরাস প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা প্রতিষ্ঠানসহ কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা দিলেও তা মানছে না নাটোরের অনেক কোচিং সেন্টার। করোনাভাইরাসের কারণে কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা জারির পর কৌশল পাল্টে তাদের সন্তানকে কোচিংয়ে পাঠাচ্ছেন নাটোরের কতিপয় অভিভাবকরা।

জানা গেছে, স্কুল ব্যাগের পরিবর্তে শিক্ষার্থীরা বই বহনে ব্যবহার করছে শপিং ব্যাগ। এতে বাইরে থেকে কেউ বুঝতে পারছে না ব্যাগের ভেতরে রাখা আছে বই।

সরকারি নির্দেশনা অনুযায়ী ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানসহ সব কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়া নিয়মিত অভিযান ও অবহিতকরণের মাধ্যমে সবাইকে সচেতন করতে বলছেন প্রশাসনের কর্মকর্তারা।

তবে নির্দেশনা অমান্য করে পাল্টে গেছে কোচিং সেন্টারের চিত্র। করোনা মোকাবেলায় জনসমাগম পরিহারের কথা বলা হলেও তা মানছে না অনেকে। নিষেধাজ্ঞার মাঝেও শিক্ষার্থীদের আনাগোনা কোচিং সেন্টারগুলোয়। এ নিয়ে সচেতন নয় শিক্ষার্থী ও কোচিং সেন্টারের পরিচালকরা।

অবশ্য গণমাধ্যমকর্মীদের উপস্থিতির খবর পেয়ে ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসনের কর্মকর্তারা। কোচিং বন্ধে অভিযান পরিচালনা করেন নাটোরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) আবু হাসান।

জানা গেছে, কোচিং পরিচালনার দায়ে কয়েকজনকে অর্থদন্ড দিয়েছেন। এছাড়া নিয়মিত অভিযান পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে।

সরকারী নির্দেশনা মেনে করোনা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে বলে অভিমত সচেতন মহলের। সন্তানদের কোচিংয়ে পাঠানো বন্ধ করার উপরও জোর দিচ্ছেন তারা।