ভালোবাসা দিবসেও আন্দোলনে উত্তাল বশেমুরবিপ্রবি

ঋতুরাজ বসন্তের আগমন এবং বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বিভিন্ন ক্যাম্পাস উৎসব মুখর হয়ে উঠলেও এই উৎসব স্পর্শ করেনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (বশেমুরবিপ্রবি)। বিশ্ববিদ্যালয় মন্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে বসন্তের প্রথমদিন এবং ভালোবাস দিবসেও আন্দোলনে উত্তাল রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

ইউজিসির নীরব ভূমিকার প্রতিবাদে শুক্রবার চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এসময় তারা ইতিহাস বিভাগের আনুমোদন ছাড়া ঘরে ফিরবেন না বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে আন্দোলনের কারণে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। তারা সেশনজটে পড়ার আশঙ্কা করছেন।

গণিত বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মারুফুল কবির জানান,‘আন্দোলনের কারণে আমাদের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। এভাবে চলতে থাকলে আমরা সেশনজটে পড়ে যাবো। আমাদের অভিভাবকরা আমাদের নিয়ে দুশ্চিন্তায় আছেন। ইউজিসির উচিত বিষয়টা দ্রুত সমাধান করা।’

প্রসঙ্গত ইউজিসির অনুমোদন ব্যতিত বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন। প্রায় তিন বছর পর গত ৬ ফেব্রুয়ারী বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয় ইউজিসি। এ সিদ্ধান্ত প্রত্যাখান করে ৬ ফেব্রুয়ারি রাত থেকেই শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন শুরু করে এবং ৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সব গুরুত্বপূর্ণ ভবনে তালা ঝুলিয়ে দেন। বিভাগটিতে তিন ব্যাচে সর্বমোট ৪২৪ জন শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছেন বলে জানা যায়।