একসঙ্গে পুলিশের এসআই হলেন জবির ১৪৮ শিক্ষার্থী

পুলিশের ৩৭তম বহিরাগত ক্যাডেট এসআই (নিরস্ত্র) পদে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৪৮ জন শিক্ষার্থী। প্রশিক্ষণ শেষে বার্ষিক স্মরণিকা ‘অদ্রিক’ থেকে এই তথ্য পাওয়া গেছে । এতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ, বিজ্ঞান অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে প্রায় সমান সংখ্যক শিক্ষার্থী রয়েছেন।

জানা যায়, গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টদের (এসআই) প্রশিক্ষণ শুরু হয়। এতে অংশ নেয় ১ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী। ২০২০ সালের ২ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে বছরব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমের সমাপ্তি হয়। সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন পুলিশ ইউনিটে সদ্য প্রশিক্ষণপ্রাপ্ত সাব-ইন্সপেক্টরদের পোস্টিং দেওয়া হয়।

ট্রেনিং শেষে নিয়োগ পাওয়া কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, পুলিশের চাকুরী অনেক চ্যালেঞ্জিং। প্রচুর কাজ করতে হয়। তবে পেশাটা কখনও কখনও উপভোগ্য হয়ে উঠে। তারা আরোও বলেন, ট্রেনিং এ অনেক কৌশল ও দেশের শান্তি নিরাপত্তা রক্ষার নানান দিক জানতে পেরেছি। ট্রেনিং থেকে প্রাপ্ত জ্ঞান আর আদর্শ, সততা ও নিষ্ঠার সাথে কাজ করে এই দেশের মানুষের নিরাপত্তায় নিজেদের আত্ন নিয়োগ করতে চাই।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশ পুলিশের ৩৬তম এসআই পদে নিয়োগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের থেকে ১১১ জন শিক্ষার্থী নিয়োগপ্রাপ্ত হয়েছিলো।