ডাকসুতে নুরদের উপর হামলা: ২৩ জানুয়ারি ফের বিক্ষোভের ডাক

ডাকসু ভবনে ভিপি নুরুল হক নুরের উপর হামলা সহ চারদফা দাবি আদায়ে আগামী ২৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে আবারও বিক্ষোভের ডাক দিয়েছে ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’৷ আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন সংগঠনটির নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাকসুর ভিপি নুরুল হক নুর, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ইকবাল কবীর প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ। এসময় তিনি ৪ দফা দাবি তুলে ধরেন। এসব দাবির মধ্যে রয়েছে-ঢাবি শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে ব্যর্থ প্রক্টর গোলাম রব্বানীকে অপসারণ করতে হবে; প্রতিটি আবাসিক হলে প্রশাসনের তত্ত্বাধানে শিক্ষার্থীদের বৈধ সিট প্রদান করতে হবে। হলে হলে সন্ত্রাস, দখলদারিত্ব ও গণরুম-গেস্টরুমের নির্যাতন বন্ধ করতে হবে; ডাকসু ভবনে হামলাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও বিচার করতে হবে; ক্যাম্পাসে সকল প্রকার হয়রানী বন্ধ করে সবার নিরাপত্তা এবং গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর দুপুরে ডাকসু ভবনের নিজ কক্ষে নুরের ওপর হামলা চালান বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতাকর্মীরা। এ সময় নুরের সঙ্গে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও কয়েকটি কলেজের কয়েকজন ছাত্রসহ অন্তত ৩০ জন আহত হন।