The Daily Campus: ৬৯ বছরে পা দিল ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
Thedailycampus

৬৯ বছরে পা দিল ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ

আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) ৬৯ বছরে পা দিল রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। দিনটি উদযাপনের জন্য প্রতিষ্ঠানটির রাজধানীর বেইলী রোডস্থ প্রধান ক্যাম্পাসে নানার আয়োজন করা হয়েছে। ১৯৫২ সালে তৎকালীন পাকিস্থানের পূর্ব পাকিস্তান প্রদেশের গভর্নর ফিরোজ খান নুনের সহধর্মিনী ভিকার উন নিসা নূন ঢাকায় মেয়েদের একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান শুরু করার লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন ও তার নামানুসারেই শিক্ষাপ্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছেন, আজ বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশনা রয়েছে। বিকেল ৩টা থেকে হবে কনসার্ট আর ব্যান্ড শো। পরিবেশনো জলের গান ও অবসকিওর। বিকেলের অনুষ্ঠানের প্রথম পর্বে নতুন পর্ষদের পরিচিত পর্ব রয়েছে।

জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠানটির কার্যক্রম মূলত এর প্রধান শাখা বেইলী রোডকে কেন্দ্র করে। তবে একই প্রশাসনের অধীনে স্বতন্ত্র আরও তিনটি শাখা গড়ে তোলা হয়েছে। যেগুলো রাজধানীর ধানমন্ডি, আজিমপুর ও বসুন্ধরা আবাসিক এলাকায়। সর্বমোট চারটি শাখা মিলিয়ে প্রায় ২৪ হাজারের বেশি ছাত্রী আছে স্কুল অ্যান্ড কলেজে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির ইতিহাস: শিক্ষাপ্রতিষ্ঠানটির নামের উৎস জন্মসূত্রে অস্ট্রিয়ান মহিলা ভিকারুননিসা নুন। ১৯৪৫ সালে ফিরোজ খান নুনের সাথে বিবাহে আবদ্ধ হওয়ার সূত্রে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে তার পূর্ববর্তী নাম ভিক্টোরিয়া পরিবর্তন করে ভিকারুননিসা নুন নাম গ্রহণ করেছিলেন। নুন পরিবার সামাজিক উন্নয়নে বিভিন্নভাবে তাদের অবদানের অংশ হিসেবে ১৯৫১ সালে শুধুমাত্র মেয়েদের জন্য এই স্কুলটি প্রতিষ্ঠা করেন। স্কুলটি প্রতিষ্ঠার সমসাময়িক সময়ে শিক্ষা বিস্তার ও প্রসারে অবদান হিসেবে নুন পরিবার একটি তহবিল গঠন করেন যা থেকে উচ্চশিক্ষা লাভে আগ্রহী তৎকালীন পাকিস্তানি শিক্ষার্থীদের যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়সমূহে গমনের জন্য বৃত্তিসহ প্রয়োজনীয় সহায়তা দান করা হত। অবশ্য এই তহবিল ভিকারুননিসা নুন স্কুলের সাথে সম্পৃক্ত ছিলনা।