খুলনায় অনশনে অসুস্থ পাটকল শ্রমিক, হাসপাতালে ভর্তি

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। আন্দোলনের দ্বিতীয় দিনে অনশনরতদের মধ্যে চারজন অসুস্থ হয়ে পড়েছেন। বুধবার (১২ ডিসেম্বর) সকালে তাদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থ শ্রমিকরা হলেন, প্লাটিনাম জুবিলি জুট মিলের হিরণ ও খায়ের এবং স্টার জুটমিলের বাবুল ও ক্রিসেন্ট জুটমিলের সুলতান।

এর আগে গত মঙ্গলবার বিকেল থেকে মজুরি কমিশন বাস্তবায়সহ ১১ দফা দাবিতে আমরণ অনশন শুরু করেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা।

এগুলো হলো- খুলনার ক্রিসেন্ট জুট মিল, খালিশপুর জুট মিল, দৌলতপুর জুট মিল, প্লাটিনাম জুবিলি জুট মিল, স্টার জুট মিল, আলিম জুট মিল ও ইস্টার্ন জুট মিল এবং যশোরের কার্পেটিং জুট মিল ও জেজেআই জুট মিলের শ্রমিকরা কাঁথা-বালিশ, লেপ, কম্বল নিয়ে শীতের মধ্যে রাজপথে অনশন শুরুকরেন।

শ্রমিকদের এ কর্মসূচিতে অংশ নিচ্ছেন তাদের পরিবারের সদস্যরাও। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি থেকে না ফেরার ঘোষণা তাদের। শ্রমিকরা নিজ নিজ মিল গেটের সামনে এ কর্মসূচি পালন করছেন।

আন্দোলনের বিষয় জানিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, শীত ও ক্ষুধায় শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েন। সমস্যা সমাধানে ঢাকায় মঙ্গলবার বৈঠক হলেও তার ফলপ্রসূ না হওয়ায় শ্রমিকরা অনশন অব্যাহত রেখেছেন। তিনি বলেন, যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন চলবে।