বেরোবিতে রোকেয়া দিবস উদযাপন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) বেগম রোকেয়া দিবস-২০১৯ পালিত হয়েছে। সোমবার (৯ ডিসেম্বর) সকালে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। দিবসের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

শোভাযাত্রা শেষে মহীয়সী বেগম রোকেয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহের পক্ষে শ্রদ্ধা জানান কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। এছাড়াও বেরোবি শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বিভিন্ন বিভাগ ও দপ্তর, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের পক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে।

পরে রোকেয়া দিবস-২০১৯ উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা’র সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় আলোচনা সভার আয়োজন করা হয়। অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফার সঞ্চালনায় রোকেয়া দিবস উপলক্ষে আলোচনা সভায় অংশ নেন বাংলা বিভাগের প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, আইকিউএসসির পরিচালক প্রফেসর ড. নাজমুল হক, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন মো. আতিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধান, রোকেয়া দিবস-২০১৯ উদযাপন কমিটির সদস্য সচিব ও জেন্ডার এ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মো. দেলোয়ার হোসেন, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়াসহ সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

র‌্যালি

এসময় রোকেয়ার জীবন দর্শন ও নারীর বিভিন্ন অধিকার নিয়ে কথা বলেন উপস্থিত অতিথিরা। বক্তারা বলেন, সুশৃঙ্খল ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার আদর্শ ও চেতনাকে অনুসরণ করে নতুন প্রজন্ম এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর খেলার মাঠে রোকেয়া স্মরণে আলেখ্যানুষ্ঠান ‘মহীয়সী রোকেয়া’ আয়োজন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র বের করা হয়।