সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন শুরু

সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম

রাজধানী ঢাকার ৩৯টি সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হচ্ছে আজ রবিবার (১ ডিসেম্বর)। ঢাকার বাইরে আরও প্রায় সাড়ে ৩০০ সরকারি হাইস্কুলে পাশাপাশি ভর্তির আবেদন করা যাবে। আগামী ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

এবারও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি করা হবে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে এবার সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্প কথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকছে।

জানা গেছে, রাজধানীর ৩৯টি হাইস্কুলে এবং তিনটি স্কুলের (তিনটি) ফিডার শাখার বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। ঢাকার স্কুলগুলোকে এবারও তিন ভাগে ভাগ করা হয়েছে। মোট ৪২টি হাইস্কুল সমানভাবে ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ১৪টি করে ভাগ করা হয়েছে। রাজধানীর মোট ১৬টি হাইস্কুলে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। বাকি স্কুলগুলোর কোনোটি দ্বিতীয় আবার কোনোটি তৃতীয় বা ষষ্ঠ শ্রেণি থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয়।

স্কুলগুলোতে আবেদন একসঙ্গে নেয়া হলেও পরীক্ষা হবে তিন ভাগে। এর মধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, দ্বিতীয়-অষ্টম শ্রেণির শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত পূর্ণমান-৫০, এর মধ্যে বাংলা-১৫, ইংরেজি-১৫, গণিত-২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ-অষ্টম শ্রেণি পর্যন্ত পূর্ণমান-১০০। এর মধ্যে বাংলা-৩০, ইংরেজি-৩০, গণিত-৪০ নম্বর থাকবে।

ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা। ভর্তি ফরমের দাম এবারও ১৭০ টাকাই থাকছে। আবেদন কার্যক্রম পরিচালিত হবে টেলিটকের মাধ্যমে। এক্ষেত্রে টেলিটকের http://gsa.teletalk.com.bd/app/ শীর্ষক ওয়েবসাইটে যেতে হবে। ভর্তি সংক্রান্ত সব তথ্য মাউশি (www.dshe.gov.bd) এবং টেলিটকের ওপরে উল্লিখিত ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।