ডুয়েটের প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা ৩ ডিসেম্বর

গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বি.আর্ক প্রোগ্রামের প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ ডিসেম্বর (মঙ্গলবার) অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আগামী মঙ্গলবার প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১১ টা পর্যন্ত চলবে পুরকৌশল বিভাগ, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগ ও কেমিক্যাল এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা।

দ্বিতীয় শিফটে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলবে যন্ত্রকৌশল বিভাগ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও স্থাপত্য বিভাগের পরীক্ষা। তৃতীয় শিফটে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও মেটেরিয়াল্স এন্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা।

এ বছর ৯টি বিভাগে ৬৮৬ (কোটাসহ) আসনের বিপরীতে মোট ৯হাজার ৬৫১ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়ে। অর্থাৎ গড়ে একটি আসনের জন্য লড়ছে ১৪ জন পরীক্ষার্থী। এর মধ্য থেকে যাচাই-বাছাই শেষে বিভাগওয়ারি প্রথম শিফটে পুরকৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে এক হাজার ৭৫০ জন ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে এক হাজার ৩০ জন ও কেমিক্যাল এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩৭১ জন শিক্ষার্থী রয়েছে।

দ্বিতীয় শিফটে যন্ত্রকৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে এক হাজার ৫৪৬ জন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২৪টি আসনের বিপরীতে ১১৭৯ জন ও স্থাপত্য বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩১২ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

তৃতীয় শিফটে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে এক হাজার ৯৫০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩৮৭ জন ও মেটেরিয়াল্স এন্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে এক হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, অনিবার্য কারণবশত প্রসপেক্টাসে উল্লিখিত স্থাপত্য বিভাগের পরীক্ষা তৃতীয় শিফটের পরিবর্তে দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.duet.ac.bd) এবং (http://admission.duetbd.org)-এ আসনবিন্যাসসহ ভর্তি বিষয়ক যে কোন তথ্য পাওয়া যাবে।