ক্যারিবিয়দের হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জয় আফগানদের

ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজে হেসেখেলেই হারিয়ে দিলো আফগানরা। লক্ষ্মৌতে তৃতীয় ম্যাচে ক্যারিবীয়দের ২৯ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে রশিদ খানের দল।

ক্যারিবিয়দের বলা হয়ে থাকে টি-টোয়েন্টির দল। যে দলে এত এত বিগহিটার, সেই দলের সঙ্গে কুলিয়ে ওঠা তো কঠিনই। তবে সেই কঠিনটাকে হেসেখেলে সহজসাধ্য করে নিয়েছে আফগানিস্তান।

টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৫৬ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান। ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ৫২ বলে খেলেন ৭৯ রানের এক ঝড়ো ইনিংস। তার এই ইনিংসে ৬টি বাউন্ডারির সঙ্গে ৫টি ছক্কা হাঁকান তিনি। এছাড়া আসঘর আফগান ২০ বলে ২৪ আর মোহাম্মদ নবী ৭ বলে ১৫ রানের ঝড়ো ইনিংস খেলেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ২টি করে উইকেট নেন শেলডন কোট্রেল, কেমো পল আর কেসরিক উইলিয়ামস।

১৫৭ রানের লক্ষ্য তাড়া করা ওয়েস্ট ইন্ডিজের জন্য খুব বড় টার্গেট না হলেও আফগান বোলারদের কারণে তা অসাধ্য হয়ে দাঁড়ায় টি-টোয়েন্টির এই হট ফেবারিট দলটির কাছে।

শুরু থেকেই দারুণ বোলিংয়ে ক্যারিবীয়দের চেপে ধরে আফগানিস্তান। ১৬ রানে ২ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ ধুঁকতে ধুঁকতে এগোতে থাকে।

দলের বিপদের মুখে একটা প্রান্ত আগলে রেখেছিলেন শাই হোপ। কিন্তু তার ৪৬ বলে ৫২ রানের ইনিংসটাকে মোটেই টি-টোয়েন্টিসুলভ বলা যাবে না। ইনিংসের ১১ বল বাকি থাকতে হোপ যখন ফিরেন, তার আগেই মোটামুিটি পরাজয় নিশ্চিত হয়ে যায় ক্যারিবীয়দের। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১২৭ রানে থামে তাদের ইনিংস।

দুর্দান্ত বোলিং করেছেন আফগানিস্তানের তরুণ পেসার নাভিন উল ইসলাম। ২৪ রান খরচায় ৩টি উইকেট নেন তিনি। বাকি চার উইকেট ভাগ করে করে চারজনের মধ্যে ১টি করে উইকেট নেন মুজিব উর রহমান, গুলবাদিন নাইব, করিম জানাত আর রশিদ খান।