চবিতে দু'দিনব্যাপী ‘সিইউ ডিবেট ফেস্ট’ শুরু কাল

ডিবেট ফেস্ট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজনে আগামীকাল থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সিইউ ডিবেট ফেস্ট ২০১৯’। ৮ ও ৯ নভেম্বর ওয়েল ফুড এর সহযোগীতায় আয়োজিত এই ডিবেট ফেস্টে দেশের বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহন করবেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সংগঠনটির সভাপতি হিমাদ্রি শেখর নাথ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, সারা দেশের বিভিন্ন স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ৩২ টি দল এবং ১২ জন বিচারকের অংশগ্রহনে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় আয়োজন করা হবে এবারের বিতর্ক প্রতিযোগিতাটি। প্রতিযোগিতার প্রথম দিন শুক্রবার সকাল ৯টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে। পরদিন প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান নগরীর প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা-চেতনা পৌঁছে দেওয়াই এবারের আয়োজনের লক্ষ্য। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সমসাময়িক বিষয় গুলোই হবে এবারের বিতর্ক প্রতিযোগিতার বিষয়।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন চবি উপচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহামেদ এবং ওয়েল গ্রুপ এর ম্যানেজিং ডিরেক্টর সায়েদ সিরাজুল ইসলাম। বিতর্ক প্রতিযোগিতার সভাপতিত্ব করবেন সিইউডিএসের মডারেটর ও চবি আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান।

আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন সিইউডিএসের সভাপতি হিমাদ্রি শেখর নাথ। যুগ্ম-আহ্বায়ক হিসেবে থাকবেন সংগঠনটির যুগ্ম সম্পাদক ইন্তিসার বিন ইসমাইল এবং গবেষণা ও উন্নয়ন সম্পাদক নূর ইসলাম বিপ্লব।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। এছাড়াও প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক কালের কন্ঠ ও ডেইলি সান, টেলিভিশন মিডিয়া পার্টনার মাছরাঙা, অনলাইন মিডিয়া পার্টনার বিডি নিউজ২৪.কম, রেডিও মিডিয়া পার্টনার এবিসি রেডিও।

প্রসঙ্গত, চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) চবির কেন্দ্রীয় বিতর্ক সংগঠন। প্রতিবছর বিভিন্ন ধরনের বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে থাকে। যার মধ্যে আন্তঃবিশ্ববিদ্যালয় ও ক্লাব ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা উল্ল্যেখযোগ্য।