বিএসএফের বাহাদুরিতে গুলি চালাতে বাধ্য হয় বিজিবি: পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও)

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

রাজশাহী সীমান্তে বিজিবি-বিএসএফ গোলাগুলির ঘটনায় নিয়ে জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে সাক্ষাৎকার দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, বিএসএফ সদস্যরা বাংলাদেশের রাজশাহী সীমান্তে প্রবেশ করে ‘বাহাদুরি’ দেখিয়েছে। এতে বিজিবি বাধ্য হয়েই গুলি করেছে।

শনিবার (১৯ অক্টোবর) সকালে জার্মানির রাজধানীতে বার্লিনে ডয়চে ভেলেকে দেয়া সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, তারাই (বিএসএফ) আমাদের এখানে এসেছে এবং এসে তারা বাহাদুরিও করেছে। আমাদের ছেলেদের (বিজিবি) তাদের লাস্ট জব হিসেবে বাধ্য হয়ে গুলি করতে হয়েছে।

তিনি বলেন, এটা ওয়ান ইনসিডেন্ট (একটা ঘটনা)। একটা ভুল বোঝাবুঝির কারণে এমন ঘটেছে।

গত বৃহস্পতিবার (১৭ অক্টোবার) রাজশাহীর চারঘাট সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলি হয়। এ সময় বিএসএফের এক সদস্য নিহত হয় ও অন্য এক সদস্য আহত হয়।

এদিকে এসব বিষয়ে ভারতীয় গণমাধ্যম বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে উল্লেখ করে ঘটনার জন্য বিএসএফই দায়ী বলে মন্তব্য করেছেন ড. এ কে আব্দুল মোমেন।

গত দশ বছরে ৩০০ এর বেশি বাংলাদেশি মারা গেছে বিএসএফের গুলিতে এমন তথ্যের প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, আগে বিএসএফ বছরে অনেকজনকে মেরে ফেলত আমরা তখন কেবল দুঃখ করেছি। কিন্তু গতবছর মাত্র তিনজনকে মেরে ফেলেছে।

একজনের মৃত্যুও অনাকাঙ্খিত উল্লেখ করে তিনি বলেন, আমরা আগে কখনও মামলা করিনি। ভারত এখন নতুন করে করেছে। কোনো ‘পণ্ডিতও’ আমাদের আগে মামলা করার কথা বলেননি। আগামীতে বাংলাদেশও এই পথে হাঁটতে পারে বলে জানান তিনি।