আবরারের খুনীদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে আবরার ফাহাদের খুনিদের দ্রুত বিচারের দাবি জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বিকেল ৪টার দিকে তিন দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হচ্ছে- বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে আবরার ফাহাদের খুনিদের বিচার করা, অমিত সাহাকে মামলায় এজহারভুক্ত আসামি করা এবং ইবি থানার ওসিকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করা।

বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিয়া হল মোড়ে সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে সবকটি হল ঘুরে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের কাছে মানববন্ধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক লক করে দেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। প্রধান ফটকের বাইরে ইবি থানা ও কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশকে সতর্ক অবস্থানে ছিলেন।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মোস্তাফিজুর রহমানও এসময় উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন, ওসিকে প্রত্যাহারের দাবি সম্পূর্ণ অযৌক্তিক।

মানববন্ধনে বক্তারা বলেন, ঘটনার শুরু থেকে অমিত সাহার নাম শোনা গেলেও অদৃশ্য কারণে তাকে মামলায় এজহারভুক্ত করা হয়নি। তাকে অবিলম্বে এজহারভুক্ত আসামি করার দাবি জানাই। দেশের চলমান বিচার প্রক্রিয়া অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ তাই বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে আবরারের খুনিদের বিচার দ্রুত সময়ের মধ্যে করতে হবে।

শিক্ষার্থীরা বলেন, গতকাল সোমবার দুপুরে আবরারের খুনিদের বিচার দাবিতে মহাসড়ক অবরোধের সময় ইবি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আরিফ শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেন। এজন্য তাকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ওসিকে প্রত্যাহার করা না হলে লাগাতার আন্দোলনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।