ঘরে বসেই করা যাবে জিডি!

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

থানায় গিয়ে কালক্ষেপণ এড়াতে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সাধারণ ডায়েরি (জিডি) করতে পারবেন। শিগগিরই ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটনে অনলাইনে জিডি চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘ডিজিটাল কেইস ডায়েরি’-এর ওপর পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি। সভায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইসিটি বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কোনো কিছু হারিয়ে গেলে বা কোনো হুমকি পেলে পুলিশি সহায়তা পেতে স্থানীয় থানায় সাধারণ ডায়েরি করার নিয়ম রয়েছে। থানায় গিয়ে জিডি দায়ের করতে সময়ক্ষেপণ হয় নাগরিকের। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আমাদের কিছু হারিয়ে গেলে, এক্সিডেন্ট বা দুর্ঘটনায় থানায় একটি জিডি করতে যেতে হয়। পুরো প্রক্রিয়া শেষ করতে অনেক সময় লেগে যায়। এটা সহজ করতে অনলাইন জিডির ব্যবস্থা করা হয়েছে।

সেটার জন্য এক সদস্যের একটি কমিটি গঠন করে দায়িত্ব দেয়া হয়েছে। শিগগিরই কীভাবে বাস্তবায়ন করব সেটা আমাদের জানাবেন তিনি। প্রথম পর্যায়ে শুধু লস্ট অ্যান্ড ফাউন্ড বা হারিয়ে গেছে- এ ধরনের জিডি দিয়ে যাত্রা শুরু করা হচ্ছে। এজন্য প্রথমে ঢাকা এবং ময়মনসিংহ মেট্রোপলিটনে শুরু করব। তারপর সারা বাংলাদেশে বিস্তৃত হবে।