শিশুদের জন্য বাংলা ভাষায় কার্টুনের ইউটিউব চ্যানেল

এ যুগের শিশুদের খেলার নিত্যসঙ্গী হচ্ছে স্মার্টফোন কিংবা ট্যাব। বেশির ভাগ শিশুই স্মার্ট ডিভাইসে কার্টুন দেখা বা গেম খেলে সময় কাটাতে পছন্দ করে। জ্ঞান অর্জন আর পারিপার্শ্বিক পরিবেশের সাথে পরিচিত করাতেও মা-বাবারা শিশুদের কার্টুন দেখাতে অভ্যস্ত করে থাকেন। বলতে গেলে একরকম স্মার্ট ডিভাইসেই লেখাপড়ায় হাতেখড়ি হয় শিশুদের। আর এ বিষয়টি মাথায় রেখেই বাংলা ভাষায় শিশুদের জন্য কার্টুন তৈরি শুরু করেছিলেন একদল তরুণ। পরে সেগুলো ইউটিউব চ্যানেলে প্রচার করেন। 

শিশুদের নিয়ে তৈরি এই চ্যানেলটির নাম দেওয়া হয়েছে ‘বিডি কিডস টিভি’। এরই মধ্যে শিশুদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে চ্যানেলটি। মাত্র ২ বছরের ব্যবধানে এই চ্যানেলটি ইউটিউব কর্তৃক ভেরিফাইড এবং সিলভার বাটনও অর্জন করেছে। ২০১৭ সালে বিডি কিডস টিভি প্রতিষ্ঠা করেন খাইরুল বাশার নয়ন এবং সহপ্রতিষ্ঠাতা মহিউদ্দিন মোস্তফা। 

জানা গেছে, এটিই বাংলাদেশের প্রথম এবং বৃহত্তর কার্টুন ইউটিউব চ্যানেল। এখানে জনপ্রিয় কার্টুনগুলোর মধ্যে রয়েছে- স্বাধীনতা যুদ্ধ ১৯৭১, ফেব্রুয়ারির গান, কাক ও কলসি, ছুটি, ইতল-বিতল, ট্রেন, আতা গাছে তোতা পাখি, কাজলা দিদি, আমাদের ছোট নদী, আমাদের দেশ, বাংলা বর্ণমালা প্রভৃতি। এ ছাড়াও এখানে ছবি আঁকার কলাকৌশলের ওপরও বেশ কিছু কার্টুন রয়েছে।

চ্যানেলটির কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠাতা খাইরুল বাশার নয়ন বলেন, বিশ্বে প্রতিনিয়ত শিশুদের জন্য নিত্যনতুন সব কার্টুন নির্মিত হচ্ছে। কিন্তু বাংলা ভাষায় কার্টুন সিরিজের সংখ্যা খুবই কম। শিশুরা বিদেশি কার্টুনগুলো দেখে অন্য দেশের সংস্কৃতি শিখছে। শিশুদের এ থেকে বাঁচাতেই আমরা চ্যানেলটির কার্যক্রম শুরু করি। দেশীয় সংস্কৃতি, কৃষ্টি ধরে রেখে শিশুদের প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের প্রধান উদ্দেশ্য। 

চ্যানেলটি দেখতে ক্লিক করুন