ডেঙ্গুতে এবার চলে গেলেন ঢাবি ছাত্র রিফাত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও এক শিক্ষার্থী মারা গেছেন।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। নিহত শিক্ষার্থীর নাম রিফাত হোসাইন। তিনি বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষে পড়তেন। রাজধানীর অ্যাপোলে হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আজ রোববার বিকালে তার মৃত্যু হয়েছে। পরিবার সূত্রে এ তথ্য জানা গেছে।

নিহত রিফাতের বাড়ি গাজীপুরের টঙ্গীতে। তিনি সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের অনাবাসিক শিক্ষার্থী ছিলেন।তিনি বিশ্ববিদ্যালয়ের ক্ষণিকা বসে আসা-যাওয়া করতেন। 

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিফাত জ্বরে আক্রান্ত হলে প্রথমে গাজীপুরের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে গত ৯ আগস্ট রিফাতকে অ্যাপোলে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে লাইফ সাপোর্টে নিয়ে যাওয়া হয়। ডেঙ্গুর প্রভাবে তার কিডনি ড্যামেজ হয়ে গেছিলো।ফলে আজ বিকালে তার মৃত্যু ঘটে।

এদিকে হাসপাতালে তিনদিনে বিল এসেছে প্রায় তিন লাখ টাকা। তার মধ্যে ২ লাখ ৭০ হাজার টাকা বাকী রয়েছে বলে জানা গেছে। রিফাতের বন্ধু মেহেদি আছেন হাসপাতালে। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এই টাকা যোগাড় করে রিফাতের মরদেহ হাসপাতাল থেকে বের করতে হিমশিম খাচ্ছে আত্মীয়-স্বজন ও সহপাঠিরা। স্থানীয় সামাজিক সংগঠন ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা সংগ্রহের চেষ্টা করছেন তারা।

রিফাতের অপর বন্ধু রিয়াদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রিফাতের পরীক্ষা চলছিলো। এরমধ্যে সে ডেঙ্গুতে আক্রান্ত হয়। পরে তার অবস্থার অবনতি হলে গত ৯ আগস্ট তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয় এবং আজ বিকাল তিনটার দিকে সে মৃত্যুবরণ করে।

তিনি আরো বলেন, অ্যাপোলো হাসপাতালে তিন দিনে বিল এসেছে প্রায় তিন লাখ টাকা। তার মধ্যে ২ লাখ ৭০ হাজার টাকা বাকী রয়েছে। তার পরিবারের পক্ষে এতো টাকা জোগাড় করা কোনো ভাবেই সম্ভব নয় বলে জানান তিনি।

সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. জোবায়ের আলম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘রিফাত ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর তাকে গাজীপুরের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। এর কয়েকদিন পর তার অবস্থার অবনতি হলে তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। আজ বিকালের দিকে সে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সে মৃত্যুবরণ করে।’

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, ‘গতকাল থেকে রিফাতের পরিবারের সাথে আমাদের যোগাযোগ ছিলো। আজ দুঃখের খবরটি শুনলাম।’

তিনি আরও বলেন, ‘আমরা অত্যন্ত ব্যথিত ও মর্মাহত। ঈদের এক দিন আগে আমাদের এমন খবর শুনতে হবে সেটা আমরা ভাবতেও পারিনি। আমরা রিফাতের পরিবারের পাশে আছি এবং হাসপাতালে যে বিল এসেছে তা যাতে অর্ধেকে কমিয়ে আনা যায় সে চেষ্টা করছি।’

পড়ুন: হাসপাতালে আটকা রিফাতের মরদেহ, অ্যাপোলোর ৩ দিনে বিল তিন লাখ!

এর আগে ২৬ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফিরোজ কবীর স্বাধীনের। তিনি ২০১৩-২০১৪ সেশনের ব্যবসায় অনুষদের ফিন্যান্স বিভাগের ছাত্র ছিলেন। ভর্তি ২২ ঘন্টা পর রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।

পড়ুন: হাসপাতালে আটকা রিফাতের মরদেহ, অ্যাপোলোর ৩ দিনে বিল তিন লাখ!