ডেঙ্গু: ঈদের ছুটি বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানে

দেশে প্রায় ডেঙ্গু ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ায় দুশ্চিন্তার ভাঁজ পড়ছে সংশ্লিষ্টদের কপালে। ফলে ঈদুল আজহার নির্ধারিত ছুটির আগেই ঘোষণা করা হতে পারে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়িয়ে দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে গত রোববার শিক্ষা মন্ত্রণালয়ের একটি বৈঠক হওয়ার কথা থাকলেও বৈঠকটি আজকালের মধ্যে অনুষ্ঠিত হতে পারে। আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যা, ধরণের মত বিষয়গুলো পর্যালোচনা করে ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া ডেঙ্গু আক্রান্ত বা গুরুতর অসুস্থ শিক্ষার্থীরা আধা সাময়িক পরীক্ষা যারা অংশগ্রহণ করতে পারছে না। এক্ষেত্রে অসুস্থতার কাগজপত্র দেখার পর পরবর্তীতে বিশেষ বিবেচনায় পরীক্ষা নেয়ার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। 

সারাদেশে কত সংখ্যাক শিক্ষার্থী আক্রান্ত সে তথ্য রোববার সন্ধ্যা পর্যন্ত জানাতে পারেনি মনিটরিং সেল। সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল আলম বলেন, ‘চারটি জেলার তথ্য এখনো হাতে আসেনি।’ 

সংশ্লিষ্টরা জানান, ডেঙ্গুর আক্রান্তদের মধ্যে শিক্ষার্থীর সংখ্যাও প্রচুর, প্রায় ৩২ শতাংশ। ফলে ক্লাস-পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে। আধা সাময়িক পরীক্ষাসহ অভ্যন্তরীণ পরীক্ষায় অনেকেই অনুপস্থিত থাকছে। এ অবস্থায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে আলাদা একটি মনিটরিং সেল করা হয়েছে। এ সেলের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সাধারণ ছুটির বিষয়ে সিদ্ধান্ত হবে।

মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে গত বৃহস্পতিবার আন্তঃমন্ত্রণালয়ের সভা হয়। সেখানে ডেঙ্গুতে শিক্ষার্থীরা বেশি আক্রান্ত হওয়ার বিষয়টি আলোচনা হয়। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া যায় কী না, তা নিয়ে আলোচনা হয়।

সেখানে সভায় শিক্ষা মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব জানান, ‘আমরা সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করছি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে বিশেষ ব্যবস্থা নেয়ার কথা বলেছি। মনিটরিং সেলের তথ্য-উপাত্ত পাওয়ার পর আন্তঃমন্ত্রণালয়কে জানানো হবে।’

এ ব্যাপারে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি আমরাও উদ্বিগ্ন। এ অবস্থায় করণীয় নির্ধারণ করতে দফায় দফায় বৈঠক করা হয়েছে। আলাদা একটি সেল করেছি। মন্ত্রণালয়, মাউশি থেকে শিক্ষার্থী, অভিভাবকদের চার দফা নির্দেশনা দেয়া হয়েছে।’ আগাম ছুটি দেয়ার বিষয়ে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ডেঙ্গু সারাদেশে ছড়িয়ে পড়ায় এক সপ্তাহের ব্যবধানে দুটি সতর্কতামূলক পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরিপত্রে চারটি নির্দেশনা ছাড়াও সপ্তাহে একটি দিন নির্দিষ্ট করে ডেঙ্গু প্রতিরোধের কার্যক্রম ও কর্মসূচি পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে প্রতিষ্ঠানপ্রধানদের। একই সঙ্গে কী কার্যক্রম নিয়েছেন তা প্রতিবেদন আকারে মন্ত্রণালয়কে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া মাউশি থেকে একদিনে আলাদা দুটি নির্দেশনা জারি করা হয়েছে।

গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, ডেঙ্গু প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন অধিদপ্তর-দপ্তর-সংস্থা এবং বিভাগীয়-আঞ্চলিক ও জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অফিস ও নিজ নিজ বাসস্থানে সব ধরনের সতর্কতা অবলম্বনসহ অবিলম্বে চার দফা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সেগুলো হচ্ছে- নিজ নিজ অফিস, গৃহ, আঙ্গিনা ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে; পরিষ্কার রাখতে হবে বাসস্থান ও জমে থাকা পানি দ্রম্নত অপসারণ করতে হবে, সৌন্দর্যবর্ধনের জন্য রাখা ফুলের টব, বাসস্থানের ছাদ বাগানসহ পানি জমে থাকে এমন সকল পাত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে, ডেঙ্গু প্রতিরোধের উপায়গুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

গৃহীত পদক্ষেপের ব্যাপারে সারাদেশ থেকে রোববারের মধ্যে একটি প্রতিবেদন পাঠাতে হবে মাউশিতে। এ ছাড়া প্রতি মাসের ১ তারিখের মধ্যে প্রতিবেদন পাঠাতে হবে। গত ২৫ জুলাই ডেঙ্গু প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার রাখার নির্দেশ দেয়া হয়েছিল।