এবার কোরবানি ঈদের ছুটি ৯ দিন!

এবার ঈদুল আযহায় ৯ দিনের লম্বা ছুটি পেতে পারেন সরকারি চাকুরীজীবীরা। এর জন্য তাদের শুধুমাত্র একটি দিন ছুটি বেশি নিতে হবে। চাঁদ দেখার উপর নির্ভর করে আগামী ১২ আগষ্ট ঈদুল আযহা উদযাপন হতে পারে বাংলালেদেশ। ৯ দিন ছুটির জন্য চাকুরীজীবীদের শুধুমাত্র ১৪ আগষ্ট অতিরিক্ত একদিনের ছুটি নিতে হবে।

এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ঘোষণা দিয়েছে, আগামী ১১ আগস্ট মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আযহা উদযাপন হতে পারে। যেহেতু মধ্যপ্রাচ্যের একদিন পর বাংলাদেশে ঈদ হয়, সেই হিসাবে বাংলাদেশে ঈদ হতে পারে ১২ আগস্ট।

যদি ১২ আগস্ট বাংলাদেশে ঈদ হয় তবে সরকারি চাকরিজীবীরা ১১, ১২ ও ১৩ আগস্ট ছুটি পাবেন। আগের দুদিন ৯ ও ১০ আগস্ট নিয়মিত সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট অফিস খোলা। এর পরের দিন ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দু’দিন আবারও নিয়মিত সাপ্তাহিক ছুটি।

ফলে ৯ দিনের ছুটি কাটাতে সরকারি কর্মজীবীদের শুধু ১৪ আগস্ট একদিন ছুটি নিতে পারলেই হবে। যদিও গেল ঈদুল ফিতরে ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে থাকা কর্মদিবসটিকে ছুটির আওতায় আনা হয়নি।

উল্লেখ্য, গত বছর মধ্যপ্রাচ্যে ঈদুল আযহা উদযাপিত হয়েছিল ২১ আগস্ট আর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়েছিল ২২ আগস্ট।