তরুণ প্রজন্মই বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরবে: জয়

তরুণ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করলে তারাই বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরবে। সে লক্ষ্যে তরুণ প্রজন্মের জন্য যথাযথ শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘আধুনিক এবং যুগোপযোগী শিক্ষায় তরুণদের গড়ে তুলতে হবে। যাতে বিশ্বের প্রতিযোগিতামূলক পরিবেশে আমাদের তরুণরা নিজেদের জায়গা করে নিতে পারে।’

সংসদ সচিবালয় আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ: সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও প্রযুক্তি’ শীর্ষক কর্মশালায় বুধবার (১০ জুলাই) তিনি এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

তরুণ রাজনীতিবিদ জয় আরও বলেন, দেশ ডিজিটালাইজড হওয়ায় দুর্নীতি কমে এসেছে। তিনি বলেন, ‘এত দ্রুততম সময়ে একটি দেশকে ডিজিটালাইজড করার কার্যক্রম বাংলাদেশ ছাড়া খুব কম দেশই পেরেছে।’ বিভিন্ন প্রকল্প অনুমোদন, বাস্তবায়ন এবং তদারকিতে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

জয় বলেন, ‘সরকার এরই মধ্যে ই-গভর্নমেন্ট সেবা চালু করেছে। সরকারি বিভিন্ন সেবা ডিজিটালাইজড করার মাধ্যমে দুর্নীতির সুযোগ কমে আসছে।’ তিনি জানান, পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে একযোগে বাংলাদেশেও ফাইভ-জি নেটওয়ার্ক সেবা চালু হবে। এ সময় দেশে টেলিকমিউনিকেশন সেক্টরে নতুন নীতিমালা করার ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা বলেন, ‘দেশকে দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধির সোপানে নিয়ে যেতে দেশের পুরনো আইন-কানুনে পরিবর্তন আনার পাশাপাশি মানসিকতায়ও পরিবর্তন আনতে হবে। কাউকে অনুকরণ করে নয়, নিত্যনতুন উদ্ভাবনের মধ্য দিয়েই ডিজিটাল বাংলাদেশ বিশ্বের কাছে নিজেদের আত্মপরিচয় তুলে ধরবে।’