বার্ষিক ফি কমিয়ে অর্ধেক করলো হল প্রশাসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে বাৎসরিক ফি কমানো হয়েছে। দীর্ঘদিন ধরে হলে ফি কমানোর দাবি করে আসছিল শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার হল প্রশাসন পুনঃনির্ধারিত বাৎসরিক ফি ঘোষণা করেছে। অনাবাসিক ছাত্রদের বাৎসরিক ফি পুনঃনির্ধারিত হয়েছে ২১০০ টাকা থেকে ১০০০ টাকা এবং আবাসিক ছাত্রদের ৩৩০০ টাকা থেকে ১৭০০ টাকা।

আজ মঙ্গলবার বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাননীয় উপাচার্যের অনুমোদনক্রমে হল প্রশাসন হল সংসদ নেতৃবৃন্দের সাথে আলোচনার ভিত্তিতে বিজয় একাত্তর হলের শিক্ষার্থীদের বাৎসরিক ফি পুনঃনির্ধারণ করা হলো। অনাবাসিক শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রথম বছর ফি সর্বসাকুল্যে ২১০০টাকা থেকে ১৫০০টাকা এবং পরবর্তী বছরগুলোতে ২১০০ টাকা থেকে ১০০০টাকা নির্ধারণ করা হলো।

আর আবাসিক শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রথম বছর ফি সর্বসাকুল্যে ৩৬০০টাকা থেকে ৩০০০টাকা এবং পরবর্তী বছরগুলোতে ৩৩০০টাকা থেকে ১৭০০টাকা নির্ধারণ করা হলো। পুনঃনির্ধারিত বাৎসরিক ফি জুলাই ২০১৯ থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হলে কিছু জনবল সরবরাহ করায় জনবল খাতে হল ব্যয় কমাতে সক্ষম হওয়ায় বাৎসরিক ফি পুনঃনির্ধারন সম্ভব হয়েছে। এক্ষেত্রে হল প্রশাসন ও হল সংসদ। নেতৃবৃন্দের আন্তরিকতা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে প্রথম হলে আবাসিক ছাত্র ভর্তি করা হয়েছে। তখন বাৎসরিক ফি ধার্য্য করা হয়েছিলো ৩৬০০ টাকা। যা অন্যান্য আবাসিক হলের তুলনায় প্রায় ৮ থেকে ৯ গুন বেশি। ফলে শুরু থেকে শিক্ষার্থীরা ফি কমানো দাবি তুলে আসছিল। অবশেষে গত মার্চে অনুষ্ঠিত ডাকসু ও হল সংসদ নির্বাচনে প্রার্থীরা ফি কমানো আশ্বাস দেয়। 

বিজ্ঞপ্তিতে অনুস্বাক্ষর করেন- বিজয় একাত্তর হল সংসদের সহ-সভাপতি সজীবুর রহমান সজীব, সাধারণ সম্পাদক নাজমুল হাসান নিশান, সাধারণ সম্পাদক এবং সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু ইউনুস।