৫ টাকার বেশি ধার নিতে পারবেন না মোবাইল গ্রাহকরা

এখন থেকে মুঠোফোনে কথা বলার জন্য ৫ টাকার বেশি ধার নিতে পারবেন না মোবাইল গ্রাহকরা। এমনটা জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ ঘোষণার আগে মোবাইল অপারেটরগুলো থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত ধার নেয়া যেত। গ্রাহকদের বিড়ম্বনার বিভিন্ন দিক বিবেচনা করে বিটিআরসি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

বুধবার (১২ জুন) রাজধানী ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক গণশুনানির আয়োজন করে বিটিআরসি। এতে নানা অভিযোগ করেন গ্রাহকেরা। গ্রাহকের অজান্তে টাকা কেটে নেওয়া, বাণিজ্যিক খুদেবার্তা ও কল করে বিরক্ত করা, নেটওয়ার্কের নিম্নমান, দ্রুতগতির ইন্টারনেট না থাকা, গ্রামে নিম্নমানের সেবা, কলরেট ও ইন্টারনেটের দাম এই বিষয় গুলোর অভিযোগ করেন গ্রাহকেরা।

গণশুনানির পর টাকা ধার দেয়ার বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মোতাবেক এখন থেকে মোবাইলে কথা বলার জন্য ৫ টাকার বেশি ধার বা ঋণ দিতে পারবেন না মোবাইল ফোন অপারেটররা।

এতে গ্রাহকের অজান্তে টাকা কেটে নেয়া এবং শুধুমাত্র বাণিজ্যিক কারণে এসএমএস ও কল করে বিরক্ত করা, নেটওয়ার্কের নিম্নমান, দ্রুতগতির ইন্টারনেট না থাকা, গ্রামে নিম্নমানের সেবা, কলরেট ও ইন্টারনেটের দাম নিয়ে নানা অভিযোগ করেন গ্রাহকরা। ১৬৫ জন গ্রাহক অভিযোগকারী হিসেবে আমন্ত্রণ পেলেও মোট ৩০ থেকে ৩২ জনকে অভিযোগ করার জন্যর ফ্লোর দেয়া হয়।

গণশুনানিতে বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক, মহাপরিচালক এ বি এম হুমায়ুন কবিরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।