ইউল্যাবে চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু ১৩ জুন

সংবাদ সম্মেলনে অতিথিরা

আগামী ১৩ থেকে ১৬ জুন পর্যন্ত চারদিন ব্যাপী ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ৮ম এসএসইএএসআর (সাউথ এন্ড সাউথইস্ট এশিয়া এসোসিয়েশন ফর দ্যা স্ট্যাডি অব কালচার এন্ড রিলিজিয়ন) আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের সম্মেলনের বিষয়বস্তু ‘নদী ও ধর্ম: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক’। যেটা আবহমান বাংলাদেশের সাথে জড়িত। চার দিনব্যাপী এই সম্মেলনে ৩০টি দেশ থেকে মোট ১৭০টি গবেষণা প্রবন্ধ ১৫টি শিরোনামের অধীনে ৩৭টি প্যারালাল সেশনের মাধ্যমে উপস্থাপিত হবে।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিস্থ ইউল্যাব ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এই আন্তর্জাতিক সম্মেলনের বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে ইউল্যাবের প্রো-ভিসি অধ্যাপক ড. সামসাদ মর্তূজা, ৮ম এসএসইএএসআর সম্মেলনের প্রধান আহ্বাহক এবং প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান, এসএসইএএসআর এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. অমরজিভ লোচণ এবং ইউল্যাব মিডিয়া স্টাডিজ এবং জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. সুমন রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৩ জুন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং সম্মানিত অতিথি হিসিবে উপস্থিত থাকবেন ভারতীয় দূতাবাসের হাইকমিশনার মিসেস রিভা গাঙ্গুলি দাস। আগামী ১৫ জুন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে ব্রিটিশ দূতাবাসের হাইকমিশনার ক্যানবার হোসেন-বার উপস্থিত থাকবেন। এছাড়াও এই সম্মেলনে বই মেলা, লোকশিল্প মেলা এবং ইউল্যাব এর ছাত্রদের ‘বাংলাদেশের নদী’ শিরোনামে চিত্র প্রদর্শনী ও ‘গ্রুপ টেম্পল অব পুঠিয়া’ শিরোনামে ট্রাডিশনাল ফটো গ্যালারীর চিত্র প্রদর্শনীর আয়োজনও থাকবে। ১৬ জুন শেষ হবে এ সম্মেলন।

এই সম্মেলনের উদ্দেশ্য হলো-দেশী ও বিদেশী শতাধিক বিশেষজ্ঞ যথা: প্রত্নতত্ত্ববিদ, ঐতিহাসিক, নৃতত্ত্ববিদ, সমাজবিজ্ঞানী এবং অর্থনীতিবিদ যারা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ধর্ম ও সংস্কৃৃতি নিয়ে গবেষণা করে, তাদের মধ্যে একটা টেকসই সম্পর্ক ও পরিবেশ সৃষ্টি করা; বিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে সুসম্পর্ক স্থাপন করা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, সম্মেলন পূর্ব ও পরবর্তী ঐতিহাসিক স্থান ভ্রমণের মাধ্যমে বাংলাদেশের উন্নত সাংস্কৃতিক ঐতিহ্যকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরা/প্রচার করা। তাই সম্মেলনের আয়োজকরা মনে করেন, এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশকে আন্তর্জাতিক একাডেমিক পরিমন্ডলে তুলে ধরার এক সুবর্ণ সুযোগ।

প্রসঙ্গত, এসএসইএএসআর হচ্ছে বিশ্ব সভ্যতার উন্নয়ন ও সম্প্রীতির জন্য একটি একাডেমিক সংস্থা। এটি ইন্টারন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্ট্যাডি অব কালচার এন্ড রিলিজিয়নে (আইএএইচআর) এর আঞ্চলিক সংস্থা। এসএসইএএসআর এর সাথে সংযুক্ত হার্ভাড, অক্সফোর্ড, ক্যামব্রিজ, ইয়েল, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর এবং টোকিও বিশ্ববিদ্যালয়সহ ৮৫টি দেশের ছয়শো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী। এসএসইএএসআর দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতি ২ বছর অন্তর এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে। এর আগে অনুষ্ঠিত সম্মেলনগুলো হলো-ভারত (২০০৫), থাইল্যান্ড (২০০৭), ইন্দোনেশিয়া (২০০৯), ভুটান (২০১১), ফিলিপাইনস (২০১৩), শ্রীলংকা (২০১৫), এবং ভিয়েতনাম (২০১৭)।