Thedailycampus

ভাইরাল ‘ঢাকাইয়্যা গালিবয়’ রানার গাওয়া র‌্যাপগান (ভিডিও)

রানা

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় র‌্যাপগান গেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দারুণ সুনাম কুড়িয়েছেন রানা। সে বিশ্ববিদ্যালয় এলাকাতেই সারাদিন ঘুরে বেড়ায়। রানা ক্যাম্পাসে ঘুরে ঘুরে গান শোনানোর বিনিমেয়ে ২ টাকা, ৫ টাকা চেয়ে নেয় মানুষের কাছ থেকে।

বৃহস্পতিবার রাতে রানার গাওয়া র‌্যাপগান ‘ঢাকাইয়্যা গালিবয়’ ছড়িয়ে পড়ে ফেসবুকে। এরপর মুহূর্তেই রানার প্রতিভার প্রশংসা ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এদিকে অনেকে রানার প্রতিভায় মুগ্ধ হয়ে তার সন্ধান করতে শুরু করেছেন অনেকে। বেশীর ভাগ মানুষ রানার সুরের প্রশংসা করেছেন।

ভাইরাল হওয়ার ঢাকাইয়া গালিবয়ের নাম রানা। থাকেন কামরাঙ্গীর চরের একটি বস্তিতে। রানা কামরাঙ্গীর চরের পূর্ব রসুলপুরের ৮ নম্বর গলিতে বাবা মায়ের সাথে থাকে। তার মা মানুষের বাসায় গৃহকর্মীর কাজ করে। আর বাবা মাছ ধরার বড়শি বানায়।

মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতেই ঘুরে বেড়ায় রানা। সকাল থেকে রাত পর্যন্ত তাকে এখানেই পাওয়া যায়। ঢাকাইয়া গালিবয় গানটি তার জীবনের কথা দিয়েই বানানো। পথ শিশু হিসেবে পরিচিত রানার ‘গালিবয়’ খ্যাত রানা হয়ে উঠার পেছনে ছিলেন আরেকজন- মাহমুদ হাসান তবীব। তবীব রানার গান শুনে মুগ্ধ হয়ে তার জীবন নিয়েই লিখেন- ‘ঢাকাইয়্যা গালিবয়’ খ্যাত গানটি।

এরপর তবীব রানাকে দিয়ে গানটি অনুশীলন করিয়ে এর ভিডিও চিত্রও ধারণ করেন। তৈরি করে ফেলেন একটি মিউজিক ভিডিও। সেখানে রানার সাথে মাহমুদ হাসান তবীব নিজেও মিউজিক ভিডিওতে অংশ নেন। গানের পাশাপাশি এর মিউজিক ভিডিওটিও পরিচালনা করেন তবীব।