Thedailycampus

জবিতে দু‌’দিনব্যাপী সঙ্গীত উৎসব শুরু বুধবার

পোস্টার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জ‌বি) সঙ্গীত বিভাগের আয়োজনে দু’দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে সঙ্গীত উৎসব। এটি‌কে সঙ্গীত প্রেমীদের মিলনমেলা হি‌সে‌বে দেখছেন আয়োজ‌করা। বুধবার  (২০শে মার্চ) বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে সঙ্গীত উৎসবটি শুরু হবে।

এই মিলনমেলায় সঙ্গীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, সুবীর নন্দী, তপন চৌধুরী, ফেরদৌস আরাসহ দেশের বরেণ্য সঙ্গীত শিল্পী। এছাড়াও ভারত ও  জার্মান থেকে নৃত্যগোষ্ঠী এবং শাস্ত্রীয় সঙ্গীতের বিশিষ্ট শিল্পীগণ সঙ্গীত পরিবেশন করবেন।

অনুষ্ঠানের আয়োজক সঙ্গীত বিভা‌গের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক অনিমা রায় বলেন, সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং উৎসবের পৃষ্ঠপোষকতায় যারা রয়েছেন তারাও সম্মতি জানিয়েছেন। যেহেতু এটি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সেহেতু আমরা চেষ্টা করেছি পুরনো ঢাকার এই অঞ্চলটিকে সাংস্কৃতিক বলয়ে একটি মিলনমেলা করবার।

তিনি আরও বলেন, যাদের গান আমাদের অনুপ্রেরণা দেয়, পথ দেখায় সেই সকল শিল্পীদের আমরা সমবেত করার চেষ্টা করেছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের ছেলে মেয়েরা ও শিক্ষকরা গাইবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মঞ্জুর ইসলাম সেমিনারে প্রবন্ধ পাঠ করবেন। এছাড়া আরও থাকছে সঙ্গীত বিষয়ক আলোচনা, মঞ্চে চলবে গান।

পোস্টার

 

উৎসবের প্রথম দি‌নে সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে রবীন্দ্রনাথের নৃত্যনাট্য  চিত্রাঙ্গদা। পরিবেশন কর‌বে সঙ্গীত বিভাগ। এ‌তে সঙ্গীত পরিচালনা কর‌বেন বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক  অনিমা রায় এবং নৃত্য পরিচালনা করবেন ওয়ার্দা রিহাব। এই প্রথম কোন বিশ্ববিদ্যালয় চিত্রাঙ্গদা মঞ্চস্থ করার সাহস দেখালো এবং নৃত্য যারা করছে তারা সঙ্গীত  বিভাগের শিক্ষার্থী। দীর্ঘ চার মাসের অনুশীলন করছে তারা।

অনিমা রায় বলেন, যেহেতু অনুষ্ঠান শেষ হতে রাত হবে সেক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য বিশেষ রুটের বাসের ব্যবস্থা করা হবে। একটি রাত ৮টা ৩০ মিনিটে এবং আরেকটি রাত ১০টায়।