Thedailycampus

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট দিচ্ছে জিনিয়াস বৃত্তি

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) যাকাতের অর্থে অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার লক্ষ্যে ২০১০ সাল থেকে জিনিয়াস বৃত্তি কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। এ বছর সারা দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজ সমূহের ২০১৮-১৯ সেশনে স্নাতক প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে যাদের পরিবারের পক্ষে শিক্ষার ব্যয় নির্বাহ করা সম্ভব হচ্ছে না তাদের নিকট হতে আবেদন আহ্বান করা যাচ্ছে। আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারী ২০১৯, উক্ত তারিখের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।

বৃত্তির আবেদনপত্র ডাউনলোড এর ঠিকানা: http://czm-bd.org/scholarship

অনলাইন ফর্মের পূরণের লিংক: http://tiny.cc/gsp2019

নির্দেশনা :
১. প্রথমে অনলাইন থেকে আবেদন ফরম ডাউনলোড করে হাতে পূরণ করতে হবে। এরপর http://tiny.cc/gsp2019 এই লিংকে গিয়ে তথ্যগুলো পূরণ করতে হবে। এরপর পূরণকৃত হার্ড কপি কুরিয়ার-যোগে উপরের ডান পার্শ্বে উল্লিখিত সি জেড এম-এর ঠিকানায় শেষ তারিখের আগেই প্রেরণ করুন। নির্ধারিত তারিখের পরে কোনো আবেদন ফর্ম মূল্যায়নের জন্য বিবেচিত হবে না। তারপর www.czm-bd.org/scholarship -এ লিংক থেকে পিডিএফ ফর্ম ডাউনলোডের পর প্রিন্ট করার মাধ্যমে আবেদন ফর্মের হার্ড কপি সংগ্রহ করা যাবে।

২. সহজে ও নির্ভুলভাবে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করার স্বার্থে মূল আবেদন করার পূর্বে সকল তথ্য সংগ্রহ-পূর্বক ঘরে বসে একটি রাফ হার্ড কপি ফর্ম পূরণ করে নেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীদেরকে বিশেষভাবে পরামর্শ দেয়া হলো। তারপর মূল হার্ড কপি ও অনলাইন লিংকে গিয়ে নির্ভুলভাবে পূরণ করে পাঠাতে হবে।

৩. আর্থিকভাবে সচ্ছল কিংবা অন্য কোনো সংস্থা/প্রতিষ্ঠান থেকে বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) শিক্ষার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। শুধু ২০১৮-১৯ সেশনে স্নাতক প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে।

৪. আবেদন করার ক্ষেত্রে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ভর্তির পে-ইন-স্লীপ এর ফটোকপি, SSC ও HSC এর ট্রান্সক্রিপ্ট এর ফটোকপি এবং পরবর্তীতে সিজেডএম কর্তৃক যেসব কাগজপত্র চাওয়া হবে সেগুলো যথাসময়ে জমা দিতে হবে।

৫. আবেদনকারীর হার্ড কপি ফর্মে অবশ্যই ছবি, ইনস্টিটিউট/বিভাগীয় প্রধান/অ্যাকাডেমিক সুপারভাইজার-এর মন্তব্য, স্বাক্ষর ও সিল থাকতে হবে। অন্যথায় আবেদন গ্রহণ করা হবে না।

৬. ভুল তথ্য প্রদানকারী কিংবা অন্য কোনো বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) এই বৃত্তির জন্য অযোগ্য বিবেচিত হবেন। বৃত্তি সংক্রান্ত যেকোনো বিষয়ে সিজেডএম কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। অসম্পূর্ণ বা ভুল তথ্য-সম্বলিত কিংবা নির্ধারিত তারিখের পরে সাবমিটকৃত আবেদন ফর্ম মূল্যায়নের জন্য বিবেচিত হবে না।

৭. শুধু প্রাথমিকভাবে বাছাইকৃত আবেদনকারীদেরকে সাক্ষাৎকারের জন্য আবেদনকারীর মোবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

৮. সিজেডএম-এর জিনিয়াস বৃত্তির আবেদনপ্রক্রিয়ায় কোনো প্রকার আর্থিক লেনদেন নেই। তাই উপরে উল্লিখিত কর্তৃপক্ষের নির্ধারিত মোবাইল নম্বর ও ল্যান্ড ফোন নম্বর ব্যতীত অন্য কোনো নম্বর হতে প্রেরিত এসএমএস/যোগাযোগ দ্বারা প্রতারিত না হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হলো।

৯. সাবমিটকৃত আবেদন ফর্মে সরবরাহকৃত যাবতীয় তথ্য ও ছবির সংবেদনশীলতার বিষয়ে সংশ্লিষ্ট ব্যবহারকারীই দায়ী হবেন।

১০. আবেদন পত্র পাওয়ার পর ০৭ থেকে ১০ দিন এর মাঝে সিজেডএম কর্তৃক এসএমএস এর মাধম্যে জানানো হবে। তবে আবেদন পোঁছালো কি না এই মর্মে কোন প্রকার ফোন-কল অথবা এসএমএস না করার জন্যে অনুরোধ করা যাচ্ছে।