শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আজ

ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে নেত্রকোনার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি আহ্বানের পর আজ শনিবার প্রথমবারের মতো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট তিনটি বিষয়ের ভর্তি পরীক্ষায় ৯০ আসনের বিপরীতে লড়বেন ৬ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৭ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিশ্ববিদ্যালয় সূত্র মতে, সকাল ১১টায় নেত্রকোণা সরকারি কলেজ (রোল-১০০০১ থেকে ১৪১৮৩), নেত্রকোণা সরকারি মহিলা কলেজ (রোল-১১৬০২ থেকে ১২৬০১), আবু আব্বাছ ডিগ্রি কলেজে (১২৬০২ থেকে ১৩৬০১) এবং আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে (রোল-১৩৬০২ থেকে ১৪১০১) কলা অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হবে। শেষ হবে সাড়ে ১২টায়।

প্রথম একঘণ্টা ১২০ নম্বরের এমসিকিউ এবং আধাঘণ্টা ৩০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এরমধ্যে এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৫০ আর লিখিত পরীক্ষায় কমপক্ষে ১২ নম্বর পেতে হবে। এছাড়া এমসিকিউ অংশে প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

একই পদ্ধতিতে দ্বিতীয় শিফটে নেত্রকোণা সরকারি কলেজ কেন্দ্রে (রোল-২০০০১ থেকে ২১৭৮৫) সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এ শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৩টায় শেষ হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, প্রথম ব্যাচে কলা অনুষদের অধীনে বাংলা ও ইংরেজি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আর সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি বিভাগেও এবার ভর্তির সুযোগ পাবেন ৩০ জন শিক্ষার্থী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকউল্লাহ খান বলেন, ‘এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেত্রকোণার প্রশাসন, স্থানীয় বিভিন্ন সংস্থা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতায় নানাভাবে এগিয়ে এসেছেন। এজন্য আমরাও তাদের প্রতি কৃতজ্ঞ।’

প্রসঙ্গত, ২ হাজার ৬৩৭ কোটি টাকা ব্যয়ে নেত্রকোণায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এটি নেত্রকোণা সদরের রাজুর বাজার ৫০০ একর জমির ওপর স্থাপন করা হবে। ওই জমিতে ১০ তলা ভিতের ১০ তলা বিশিষ্ট তিনটি একাডেমিক ভবন নির্মাণ করা হবে। ১০ তলা ভিতের ওপর ১০ তলার দুটি ছাত্রী ও দুটি ছাত্র হল এবং শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়াও চারতলা ভিতের ওপর একটি চার তলার প্রশাসনিক ভবন, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ১০ তলা ভিতের ওপর আবাসিক ভবন, শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা ডরমিটরি ভবন তৈরি, উপাচার্য ও রেজিষ্ট্রারের জন্য ২ তলা ভিতের ওপর দুই তলা বিশিষ্ট দুটি ডুপ্লেক্স বাংলো নির্মাণ করা হবে।

পাশাপাশি তিনতলা ভিত্তির ওপর একটি তিনতলা বিশিষ্ট কেন্দ্রীয় লাইব্রেরি ভবন, চারতলা ভিত্তির ওপর চার তলার একটি মেডিক্যাল ও ডে-কেয়ার সেন্টার এবং একটি ৫ তলা ভিত্তির ওপর ৫ তলা বিশিষ্ট একটি স্টাফ স্কুল ও কলেজ ভবন এবং উপ-উপাচার্য ও ট্রেজারারের জন্য একটি ৪ তলা ভিত্তি বিশিষ্ট ৪ তলার ভবন নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী এ বিশ্ববিদ্যালয়ে ভূ-উপরিস্থ সুপেয় পানির ব্যবস্থা করার অবকাঠামো তৈরির পাশাপাশি হাওর অঞ্চলের মানুষের উন্নয়নে গবেষণার ওপর গুরুত্বারোপ করার নির্দেশ দিয়েছেন।