উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষায় অবদানে এজিফান্ড পুরস্কার পেল ব্র্যাক

ব্র্যাক সবার জন্য মানসম্মত শিক্ষা প্রসারে ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালের এজিফান্ড আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ে ব্র্যাকের ভাইস চেয়ারপারসন আহমদ মোশতাক রাজা চৌধুরীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

পুরস্কার দেন সৌদি প্রিন্স তালালের পুত্র এবং এজিফান্ডের বিশেষ প্রতিনিধি প্রিন্স আবদুল আজিজ বিন তালাল বিন আবদুল আজিজ আল সৌদ। পুরস্কার কমিটির সদস্য স্পেনের রানি সোফিয়াও এ সময় উপস্থিত ছিলেন।

 ১৯৯৯ সাল থেকে  আরব ও পারস্য উপসাগরীয় দেশগুলোর উন্নয়ন সংস্থা দি অ্যারাব গালফ প্রোগ্রাম ফর ডেভেলপমেন্ট (এজিফান্ড) এই পুরস্কার দিয়ে আসছে। এবারের পুরস্কারের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) চতুর্থ লক্ষ্য ‘মানসম্মত শিক্ষা’ বিষয়ে ৭৬টি প্রকল্পের নাম জমা পড়ে। সংশ্লিষ্ট বিষয়ে একদল বিশেষজ্ঞের বিবেচনার ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সভায় এজিফান্ডের প্রেসিডেন্ট প্রিন্স তালাল বিন আবদুল আজিজের পক্ষ থেকে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন কমিটির সদস্য স্পেনের রানি সোফিয়া।

শিক্ষায় উন্নয়নের মোট চারটি শ্রেণিতে এই পুরস্কার দেওয়া হয়। প্রথম শ্রেণিতে পুরস্কার দেওয়া হয় জাতিসংঘ বা অন্য কোনও বৈশ্বিক সংস্থা কর্তৃক বাস্তবায়িত কর্মসূচির জন্য। এই শ্রেণিতে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষায় অবদান রাখায় চার লাখ ডলার (প্রায় তিন কোটি বিয়াল্লিশ লাখ টাকা) পুরস্কার পেয়েছে ব্র্যাক।