পবিত্র আখেরি চাহার শোম্বা ১৪ অক্টোবর

  © ফাইল ফটো

বাংলাদেশের আকাশে শুক্রবার ১৪৪২ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা গেছে। ফলে শনিবার থেকে পবিত্র সফর মাস গণনা শুরু হবে। সে প্রেক্ষিতে আগামী ২৬ সফর, ১৪ অক্টোবর পবিত্র আখেরী চাহার সোম্বা (মহানবী (সা.) এর রোগমুক্তির দিন) উদযাপিত হবে।

আজ শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী। রাজারবাগ দরবার শরীফ পরিচালিত ‘মাজলিসু রুইয়াতিল হিলাল’ও চাঁদ দেখার খবর দিয়েছে।

ইসলামের ইতিহাস থেকে জানা যায়, ২৩ হিজরির শুরুতে রাসূলুল্লাহ (সা.) গুরতর অসুস্থ হয়ে পড়েছিলেন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। সফর মাসের শেষ বুধবার মহানবী (সা.) সুস্থ হয়ে ওঠেন।

তিনি গোসল করেন এবং নামাজে আবার ইমামতিও করেন। মদিনাবাসী এই খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে দলে দলে এসে নবীজীকে একনজর দেখে যান। পাশাপাশি আল্লাহর দরবারে কৃতজ্ঞতা হিসেবে নিজেদের সাধ্যমতো দান-সাদকা করেন ও শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন।


সর্বশেষ সংবাদ