নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ

অবৈধ গ্যাস-বিদ্যুৎকে দায়ী করলেও দোষীদের বিষয়ে নিশ্চুপ তিতাস

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ
নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ  © ফাইল ফটো

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় অবৈধ গ্যাস ও বিদ্যুৎ সংযোগকে দায়ী করেছে তিতাসের অনুসন্ধান কমিটি। আজ বৃহস্পতিবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিতাস গ্যাসের অনুসন্ধান কমিটির আহ্বায়ক আবদুল ওয়াহাব।

এতে বলা হয়েছে- অবৈধ গ্যাস সংযোগের রাইজার থেকে ও পাইপ লাইনের ওপর মসজিদ নির্মাণ করায় লাইনের ছিদ্র থেকে নির্গত গ্যাস মসজিদে জমা হয় এবং বিদ্যুতের অবৈধ লাইন থেকে স্পার্কের মাধ্যমে বিস্ফোরণ ঘটে মসজিদে আগুন ধরেছে।

তিতাসের পাঁচ সদস্যের তদন্ত কমিটি ১৭ পাতার ওই প্রতিবেদনে দুর্ঘটনার জন্য মসজিদ কমিটির অবহেলা, অবৈধ বিদ্যুৎ সংযোগ নেওয়া, নিয়ম বহির্ভূতভাবে দুজন গ্রাহকের রাইজার স্থানান্তরসহ বেশ কয়েকটি কারণ তুলে ধরেছে তিতাস।

মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেদনে কমিটি তাদের তদন্তে এককভাবে কাউকে দায়ী না করলেও, সমষ্টিগতভাবে অনেকেই এর দায় এড়াতে পারে না বলে জানিয়েছে।

প্রতিবেদন পাওয়ার পর জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ ঘটনার দায় কেউ এড়াতে পারবে না। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব অবহেলার বিষয়টি গভীরভাবে যাচাই করে দেখা হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে তিতাসের ৮ জনকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। ডিপিডিসির সংশ্লিষ্টতা নিয়ে তদন্ত চলছে। অবৈধ সংযোগ বিষয়ে ডিপিডিসি সংশ্লিষ্টদের নামে মামলাও করেছে। দুঃখজনক এই ঘটনার অবশ্যই দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে সে বিষয়ে সবাইকে তৎপর থাকতে হবে।

গত ৪ সেপ্টেম্বর রাতে বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ ঘটনায় অর্ধশতাধিক মানুষ দগ্ধ হন। গুরুতর আহত অবস্থায় রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ৩৭ জনকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শিশু ও মসজিদের ইমামসহ এখন পর্যন্ত ৩১ জনের মৃত্যু হয়েছে। ওই বিস্ফোরণে মসজিদের ছয়টি এসি পুড়ে গেছে এবং থাই জানালার গ্লাস উড়ে গেছে।


সর্বশেষ সংবাদ