পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী

পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী

পদত্যাগ করেছে লেবাননের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী হাসান দিয়াব। রাজধানী বৈরুতে বিস্ফোরণের ঘটনায় সোমবার পদত্যাগের এই ঘোষণা দেন তিনি।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী রয়টার্সকে জানান, প্রধানমন্ত্রী হাসান দিয়াব নেতৃত্বাধীন সরকার শিগগিরই পদত্যাগের ঘোষণা দেবে। জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দিতে যাচ্ছেন হাসান দিয়াব। ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়।

আল জাজিরা জানিয়েছে, লেবাননের বিচারমন্ত্রী, তথ্যমন্ত্রী এবং পরিবেশমন্ত্রী ইতোমধ্যেই পদত্যাগ করেছেন। আল জাজিরা বলছে, চারজন মন্ত্রীর পদত্যাগের পর লেবাননের সরকার পদত্যাগের বিষয়ে প্রায় নিশ্চিত এবং প্রধানমন্ত্রী হাসান দিয়াব নিজে যদি মন্ত্রিসভার পদত্যাগ ঘোষণা না করেন, তবে আরও তিনজন তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সম্প্রতি বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যু এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হওয়ার পর লেবানন সরকারের ব্যর্থতার দায় দিয়ে তাদের পতনের ডাকে আন্দোলনে নেমেছে লেবাননবাসী।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ ১১০ জন। এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ অনলাইনে বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ