বেসরকারি হাসপাতালে অভিযান চলবে

বেসরকারি হাসপাতালে অভিযান চলবে
  © সংগৃহীত

দেশের বেসরকারি হাসপাতালে অভিযান বন্ধ হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। আজ রবিবার সচিবালয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের মালিকপক্ষের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান সচিব।

স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পেলে টাস্কফোর্সের সদস্যরা অভিযান চালাবে।

তিনি বলেন, ‘মানুষ যাতে তাদের অভিযোগ জানতে পারে সে জন্য আমরা হটলাইন নাম্বার চালুর বিষয়টি বিবেচনা করছি।’

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, ২৩ আগস্টের মধ্যে সব বেসরকারি হাসপাতালে তথ্য জোগাড় করা হবে। তারপর লাইসেন্স নবায়নের সময়সীমা ঠিক করা হবে। এরপরও যারা লাইসেন্স নবায়ন করবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে হাসপাতালগুলোতে অভিযান ও অনুসন্ধানের বিষয়টি পরিষ্কার করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘হাসপাতালে অভিযান হয়না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। হাসপাতালে অনিয়ম অনুসন্ধান করা হয়। কোনো অভিযান বন্ধ হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে যৌথভাবে এ অনিয়ম দেখা হবে।’

তবে এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক চিঠিতে জানানো হয়েছে, যেকোনো সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে এ ধরনের অভিযান পরিচালনা করা থেকে বিরত থাকতে এবং জরুরি অভিযান পরিচালনার প্রয়োজন হলে স্বাস্থ্যসেবা বিভাগ এবং চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সঙ্গে সমন্বয় করে অভিযান পরিচালনা করতে হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ