অনুমতি ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের কথা বলা নিষেধ

অনুমতি ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের কথা বলা নিষেধ

পূর্ব অনুমতি ছাড়া গণমাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের কথা বলতে নিষেধ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ‍এখন থেকে কর্মকর্তাদের গণমাধ্যমের সঙ্গে কথা বলতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমতি নিতে হবে। অধিদপ্তরের মহাপরিচালক বরাবর এক চিঠিতে এই নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (৪ আগস্ট) পাঠানো ওই নির্দেশনাতে বলা হয়েছে, বিভিন্ন প্রচার মাধ্যমে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা মুখপাত্র হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং অধিদপ্তরের প্রতিনিধিত্ব করেন। নিয়মিত ব্রিফিং ছাড়াও এই সকল বক্তব্য ও মন্তব্যের কারণে অনেক সময় সরকারকে বিব্রত হতে হয়। প্রচার মাধ্যমে সরকারের প্রতিনিধিত্ব বিষয়ে যথাযথ বিধি-বিধান অনুসরণ করা বাঞ্ছনীয়।

নির্দেশনায় আরও বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে বিভিন্ন প্রচার মাধ্যমে ব্রিফিং ও সাক্ষাৎকার প্রদান বা অনুষ্ঠানে অংশগ্রহণের বিষয়ে মহাপরিচালকের পূর্বানুমোদন নিতে হবে। এছাড়া অংশগ্রহণকারীকে নূন্যতম পরিচালক পদমর্যাদার হতে হবে।

এর আগে গত এপ্রিলে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের আওতাধীন সব সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া জনসমক্ষে, গণমাধ্যমের সঙ্গে কোনো প্রকার আলোচনা না করার নির্দেশ দিয়েছিল নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর।

সে নির্দেশনায় বলা হয়েছিল, ‘নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের আওতাধীন সব সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সরকারি চাকরিবিধি অনুযায়ী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া জনসমক্ষে, সংবাদপত্রে বা অন্য কোনো গণমাধ্যমের সঙ্গে কোনো প্রকার আলোচনা, বিবৃতি বা মতামত প্রদান না করার নির্দেশ প্রদান করা হলো।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ