‘রাজপুত্র’ টিপু সুলতান এখন রিকশাচালক

‘রাজপুত্র’ টিপু সুলতান এখন রিকশাচালক

জনপ্রিয় যাত্রাপালার রাজকুমার টিপু সুলতান এখন রিকশাচালক। তিন সন্তানের বাবা টিপু সুলতান গত কয়েক বছর ধরে রিকশা চালিয়ে জীবন নির্বাহ করছেন। এক ছেলে ও দুই মেয়ে তার। রূপগঞ্জের চনপাড়া এলাকায় বসবাস করা টিপু ছেলেকে কোরআনে হাফেজ ও মেয়েদের মাদ্রাসায় পড়ালেখা করাচ্ছেন।

একটা সময় আবহমান বাংলার বিনোদনের খোরাক ছিল যাত্রাপালা। আধুনিক সময়ের সঙ্গে বিলুপ্তি হয়েছে যাত্রাপালার সোনালী অতিত। ফলে বেকার হয়ে পড়েছেন এই যাত্রাশিল্পের প্রায় সবাই। এদের একজন টিপু সুলতান। যাত্রায় রাজপুত্রের অভিনয় করা টিপু সুলতান কোনো কাজ না পেয়ে এখন রিকশার প্যাডেলে জীবন নির্বাহ করছেন।

সম্প্রতি রূপগঞ্জে সড়কে দেখা মেলে এই রাজকুমার টিপু সুলতানের। যাত্রাপালার কথা জানতে চাইলে তিনি ছলছল চোখে বলেন, ভাই একসময় যাত্রাপালা করতাম কত আনন্দ ছিল, এখন এই শিল্প বিলুপ্তির দ্বারপ্রান্তে। বেঁচে থাকার তাগিদে রিকশা চালিয়ে কোনো রকমে সংসারের খরচ চালাচ্ছি। ছেলে মেয়েদের লেখাপড়া করাচ্ছি।

তিনি আরো বলেন, অতীতের সেই যাত্রাপালা খুঁজে পাওয়া মুশকিল। আমরা যখন যাত্রায় অভিনয় করেছি তখনকার দিনে যাত্রাপালা দেখতে গ্রাম থেকে গ্রামে মানুষ ছুটে আসতো। এখন যাত্রাপালার নামে শুধু অশ্লীলতা। এক শ্রেণির কুচক্রি মহল এই শিল্পকে ধংস করার জন্য এসব করে বেড়াচ্ছে। তাদের আইনের আওতায় আনা উচিত।

টিপু সুলতানের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাত্রাপালায় অভিনয় করেছেন। প্রায় ত্রিশটি যাত্রাপালায় তিনি অভিনয় করেছেন। যার মধ্য উল্লেখযোগ্য আলোমতির প্রেম কুমার, রহিম বাদশা, গুনাই বিবি, বেদের মেয়ে জোসনা, মালেকাবানু, কমলার বনবাস, বেহুলা লক্ষিন্দর, কাজল রেখা, ভেলুয়া সুন্দরীসহ আরও অনেক। (সূত্র: বাংলানিউজ২৪)


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ