৩১ জুলাই ২০২০, ১৩:০৪

সংশোধিত নিবন্ধনের তালিকায় ৩৪ নিউজপোর্টাল

  © ফাইল ফটো

প্রথম দফায় নিবন্ধনের জন্য ৪৪টি অনলাইন নিউজপোর্টালের তালিকা প্রকাশ করা হলেও পরে তা সংশোধন করে ১০টি কমানো হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুলাই) রাত ১০টার দিকে তথ্য মন্ত্রণালয় অনলাইন ও পত্রিকার অনলাইন ভার্সন মিলে ৪৪টির তালিকা প্রকাশ করে। এদিকে মাঝরাতে নতুন তালিকা প্রকাশ করা হয়। সেখানে পত্রিকার অনলাইন ভার্সনগুলো বাদ দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন (রেজিস্ট্রেশন) একটি চলমান প্রক্রিয়া। যেসব অনলাইন নিউজপোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া গেছে, শুধুমাত্র সেগুলোর তালিকা প্রকাশ করা হলো এবং তাদেরকে রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হলো।

এতে আরও বলা হয়, পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজপোর্টালগুলোর ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন প্রাপ্তির সঙ্গে সঙ্গে সেগুলোর নিবন্ধনের অনুমতি দেওয়া হবে। তাই এ বিষয়ে কোনো উদ্বেগের কারণ নেই।

এছাড়া অনাপত্তি প্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

নিবন্ধনে সংশোধিত তালিকায় ৩৪ নিউজপোর্টালগুলোর মধ্যে রয়েছে, সংবাদ প্রতিদিন২৪, টাইম বাংলা নিউজ ডটকম, বিডি২৪ লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ ২৪ ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপিবিডি ডটকম, দ্য মেইল বিডি ডটকম, ইউ একাত্তর নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা৭১ ডটকম,দ্যা রিপোর্ট ২৪ ডটকম, জার্নাল২৪ ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, ওমেন আই ২৪ ডটকম, গ্রিনওয়াচ বিডি ডটকম, সি নিউজ ভয়েস ডটকম, এবিনিউজ ২৪বিডি ডটকম, আওয়ার নিউজ ২৪ ডটকম, বাংলা ট্রিবিউন, বিডিলাইভ ২৪ ডটকম, বাংলাদেশ২৪ অনলাইন ডটকম, উত্তরণ বার্তা ডটকম, যুব বার্তা ডটকম, হট নিউজ২৪ বিডি ডটকম, শেয়ার নিউজ২৪ ডটকম, জাগোনিউজ ডটকম, বার্তা বাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, ঢাকা ডিপ্লোমেট ডটকম, বিডি মর্নিং ডটকম, বি বার্তা ২৪ ডটনেট, জুম বাংলা ডটকম।

এর আগে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছিলেন, গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে দেশের ৫০টি অনলাইন গণমাধ্যমের তালিকা প্রকাশ করা হবে। ঈদের পর এসব অনলাইন গণমাধ্যম নিবন্ধন ফি জমা দেয়াসহ প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধন নিতে পারবে।

এছাড়া যেসব অনলাইন গণমাধ্যমের ব্যাপারে নেতিবাচক রিপোর্ট পাওয়া গেছে তাদের নিবন্ধন না দেয়া এবং এসব পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তথ্যমন্ত্রী।