স্কুল শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে ১৭২৪ কোটি টাকা

  © ফাইল ফটো

১৮ বছরের কম বয়সী স্কুল শিক্ষার্থীদের ব্যাংকিং সেবার সাথে পরিচয় করে তুলতে স্কুল ব্যাংকিং চালু করে বাংলাদেশ ব্যাংক। দেশের বিভিন্ন ব্যাংকে ক্ষুদে শিক্ষার্থীরা এই কার্যক্রমের আওতায় প্রায় এক হাজার ৭২৪ কোটি টাকা জমা রেখেছে।

প্রায় ২৩ লাখ ছেলে-মেয়ে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে ব্যাংক হিসাব খুলেছে। এর মধ্যে ৩৮ দশমিক ৫৭ শতাংশ খোলা হয়েছে গ্রামাঞ্চলে। আর ৬১ দশমিক ৪৩ শতাংশ খোলা হয়েছে শহরাঞ্চলে। গ্রামাঞ্চল ও শহরাঞ্চলে স্থিতির পরিমাণ যথাক্রমে ২৫ দশমিক ২৭ এবং ৭৪ দশমিক ৭৩ শতাংশ।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ক্ষুদে শিক্ষার্থীর ব্যাংক হিসাবের হালনাগাদ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের মার্চ শেষে স্কুল শিক্ষার্থীদের ব্যাংক হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ২৯ হাজার ১৩১টি। এক বছরের ব্যবধানে স্কুল ব্যাংকিং হিসাব সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৯০০টি। অর্থাৎ এক বছরে হিসাব সংখ্যার প্রবৃদ্ধি ১৯ দশমিক ১৮ শতাংশ। এ সময়ে স্কুল শিক্ষার্থীদের হিসাবে জমানো আমানত দাঁড়িয়েছে ১ হাজার ৭২৪ কোটি টাকা। গত বছরের ডিসেম্বরে পর্যন্ত ছিল ১ হাজার ৬২৫ কোটি টাকা।

শিক্ষার্থীরা সবচেয়ে বেশি হিসাব খুলেছে ডাচ-বাংলা ব্যাংক। ব্যাংকটিতে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৫ লাখ ৯ হাজার ৪৫৫ টি হিসাব খুলেছে শিক্ষার্থীরা যা মোট হিসাবের ২১ দশমিক ৮৭ শতাংশ। অপরদিকে, স্থিতির ভিত্তিতেও শীর্ষে অবস্থান করছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড। তাদের সংগৃহীত আমানত প্রায় ৪৯৩ কোটি টাকা, যা মোট স্থিতির ২৮ দশমিক ৫৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, স্কুল ব্যাংকিংয়ের মোট হিসাবে ছাত্র ও ছাত্রীর অনুপাত ৫৭:৪৩। ছাত্রছাত্রীদের জন্য স্কুল ব্যাংকিং সেবাকে জনপ্রিয় করতে কোনো কোনো ব্যাংক আলাদা কাউন্টার বা ডেস্ক খুলেছে।


সর্বশেষ সংবাদ