বানান নিয়ে বিতর্ক— ব্যাখ্যা দিল বাংলা একাডেমি

  © ফাইল ফটো

বাংলা একাডেমি সম্প্রতি কিছু বাংলা বানান রীতিতে পরিবর্তন আনায় তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র আলোচনা সমালোচনা তৈরি হয়েছে। তার পরিপ্রেক্ষিতে এর কারণ ব্যাখ্যা দিয়ে নিজেদের বক্তব্য জানিয়েছে বাংলা একাডেমি। আজ মঙ্গলবার (১৪ জুলাই) সকালে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাখ্যা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান’ প্রথম প্রকাশিত হয় ২০১৬ সালের ১ ফেব্রুয়ারি। প্রকাশের পর থেকেই একটি অভিধান পুরোনো হয়ে যায় এবং তখন থেকেই শুরু হয় এর পরিবর্ধন ও পরিমার্জনের কাজ। এরই ধারাবাহিকতায় অভিধানটির প্রথম পরিবর্ধিত ও পরিমার্জিত সংস্করণ প্রকাশিত হয় ২০১৬ সালের এপ্রিল।

বর্তমানেও এ অভিধানটির সংস্করণের কাজ চলমান আছে উল্লেখ করে আরও বলা হয়, এ কাজ করতে গিয়ে বেশকিছু ভুলত্রুটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। সামাজিক যোগাযোগ-মাধ্যমে চলমান বানান বিতর্কে যে বিকল্প বানানের কথা বলা হচ্ছে, তা ইতোমধ্যে ‘আধুনিক বাংলা অভিধান'’-এর পরিবর্ধিত ও পরিমার্জিত সংস্করণে সংযোজিত হয়েছে। এ ছাড়াও বহুল ব্যবহৃত শব্দের বিকল্প বানানও এ সংস্করণে যোগ করা হয়েছে।

সেই সঙ্গে দৈনন্দিন ব্যবহারে থাকলেও এখন পর্যন্ত অভিধানে স্থান পায়নি এমন কিছু নতুন শব্দও সংযোজিত হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আধুনিক বাংলা অভিধান’-এর এ সংস্করণটি অচিরেই বাংলা একাডেমি থেকে প্রকাশিত হবে এবং চলমান বানান-বিতর্কের অবসান ঘটবে- এমনটাই প্রত্যাশা।


সর্বশেষ সংবাদ