আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের দুটি পুরস্কার অর্জন

  © সংগৃহীত

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে ৬টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। জুম অনলাইনে ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক এই অলিম্পিয়াডে (আইবিসিওএল) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লক চেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা বিজয়ীদের নাম ঘোষণা করেন।

সোমবার (৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় প্রতিমন্ত্রী বলেন, সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হয়ে উৎসাহিত করছে তখন প্রতিযোতিায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি খবর।

তিনি বলেন, ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২ টি দল।

রবিবার হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল-২০২০ সিলভার মেডেল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন হংকংয়ের সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ইসাবেল ইয়ান।

এছাড়া আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন হংকংয়ের সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ইসাবেল ইয়ান।

হংকং সিটি ইউনিভার্সিটি ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের ১২টি দল অংশ নেয়।

দেশে ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন ও দল বাছাইয়ে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে অন্যান্যের সঙ্গে আইসিটি বিভাগ ও এলআইসিটি প্রকল্প, এফবিসিসিআই, বেসিস, আইবিএ গুরুত্বপূর্ণ অংশীদার।


সর্বশেষ সংবাদ