সরকারি কর্মকর্তাদের ঈদ বোনাস নিয়ে চিন্তায় হিসাব মহানিয়ন্ত্রক অফিস

ঈদুল আজহায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বোনাস নিয়ে চিন্তায় পড়েছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়। রবিবার চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে পাঠানো এক চিঠিতে এই দুঃচিন্তার বিষয়টি তুলে ধরা হয়েছে।

অর্থসচিবের কাছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ স্মারক অনুয়ায়ী, যে মাসে উৎসব অনুষ্ঠিত হবে তার পূর্ববর্তী মাসে আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উৎসবভাতা হিসেবে পাবেন। পেনশনারদের উৎসবভাতা প্রদানের ক্ষেত্রেও পূর্ববর্তী মাসের আহরিত পেনশনের সমপরিমাণ উৎসবভাতা প্রদানের অনুরূপ নির্দেশনা রয়েছে।

অর্থসচিবকে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, ১ আগস্ট অনুষ্ঠিত হলে সরকারি চাকরিজীবীরা ঈদের বোনাস বেশি পাবেন। আর ৩১ জুলাই হলে কম পাবেন। চাঁদ ওঠার ওপর ভিত্তি করে আসন্ন পবিত্র ঈদুল আজহা ৩১ জুলাই ঈদ হলে সরকারি চাকরিজীবীরা ঈদ বোনাস পাবেন জুন মাসের মূল বেতনের সমপরিমাণ।

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি) মোহাম্মদ মমিনুল হক ভূইয়া স্বাক্ষরিত চিঠিতে বলা আছে, ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী সরকারি চাকরিজীবীদের ১ জুলাই থেকে বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকর হয়। সেই হিসেবে ১ আগস্ট ঈদ হলে তারা বোনাস বেশি পাবেন। এখন কোন তারিখে ঈদ ধরে বোনাস দেওয়া হবে সেটা নির্ধারণে জটিলতায় সৃষ্টি হয়েছে বলে মনে করছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ও।

এই বিষয়ে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের মতামত হলো, ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ১ আগস্ট ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই মাসে গৃহীত মূল বেতনের বা পেনশনের ভিত্তিতে ঈদুল আজহার উৎসবভাতা প্রদান করা যেতে পারে। আর ঈদুল আজহা যদি ৩১ জুলাই হয় তাহলে পরবর্তী মাসের বেতন বা পেনশন থেকে সমন্বয় করা যেতে পারে।


সর্বশেষ সংবাদ