দেশে তৈরি করোনা টিকা গরিব মানুষও কিনতে পারবে: গ্লোব

  © সংগৃহীত

গ্লোব বায়োটেক লিমিটেডের আবিষ্কার করা টিকা দেশের প্রান্তিক পর্যায়ের মানুষেরও নেওয়ার সক্ষমতা থাকবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির অপারেশন্স ম্যানেজার ও ইনচার্জ এবং গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন। আজ বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান তিনি।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাক্সিনেশনে পুরস্কার পেয়েছেন। কারণ, আমাদের দেশে বেশিরভাগ টিকাই বিনামূল্যে দেয়া হয়। টিকাটি যখন আমরা বাণিজ্যিকীকরণ করব, তখন এমনও হতে পারে সরকার জনগণকে ফ্রি করে দিয়েছে কিংবা স্বল্প দামে দিচ্ছে।

মহিউদ্দিন বলেন, আমরা যেহেতু উৎপাদক প্রতিষ্ঠান, আমাদের তো খরচ আছে, আমরা তো আর ফ্রি দিতে পারব না। এখন সরকার যদি সিদ্ধান্ত নেয়, আমরা এই টিকা জনগণকে ফ্রি দেব, সেক্ষেত্রে আমরা হয়তো লাভ না করলাম। আমাদের যে উৎপাদন খরচ, সেটা হয়তো আমরা সরকারের কাছ থেকে নিলাম।

গ্লোবের আবিষ্কার করা টিকা গরিব মানুষও কিনতে পারবে জানিয়ে তিনি বলেন, সংবাদ সম্মেলনে আমাদের চেয়ারম্যান তো বলেছেন, সব জায়গায় আমরা প্রোফিট (লাভ) করব না। এটা উৎপাদনে আমাদের যে খরচ, সেটা দিয়েই আমরা দিয়ে দিলাম। সবার নাগালের মধ্যে আমরা দাম নির্ধারণ করব। এতে অতিদরিদ্র মানুষও এই টিকা কিনতে পারবে।

এ টিকা সফল হলে ব্যবহার পদ্ধতি সম্পর্কে তিনি জানান, এই টিকা সুস্থ মানুষের শরীরে দেয়া হবে। ইনজেকশনের মাধ্যমে মানুষ টিকাটি গ্রহণ করবে।

প্রসঙ্গত, দেশে প্রথমবারের মতো কোভিড-১৯ (করোনাভাইরাস) রোগের ভ্যাকসিন আবিষ্কার করার দাবি করে সংবাদ সম্মেলন করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

প্রতিষ্ঠানটির দাবি, ভ্যাকসিনের দ্বিতীয় ধাপে এনিমেল মডেলে ট্রায়াল দিতে ৬ থেকে ৮ সপ্তাহ সময় দরকার হবে। পরে এটি মানব শরীরে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য কোম্পানিটি সরকারি কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইবে। অনুমতি পেলে তারা ট্রায়ালে যাবে।


সর্বশেষ সংবাদ