করোনার চিকিৎসা দিতে যুক্তরাষ্ট্র ছেড়ে দেশে ফিরছেন ডা. ফেরদৌস

  © ফাইল ফটো

প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে সাফল্য পেয়েছেন বাংলাদেশি চিকিৎসক ডা. ফেরদৌস খন্দকার। সেখানে বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের বাড়ি বাড়ি গিয়ে সেবা দিয়েছেন তিনি। যার ফলে তার প্রশংসায় পঞ্চমুখ সবাই।

এবার দেশের মানুষকে চিকিৎসা সহায়তা দিতে আজ শনিবার চিকিৎসক দল নিয়ে বিশেষ একটি ফ্লাইটে বাংলাদেশে আসছেন এই মেডিসিন বিশেষজ্ঞ। মৃত্যুর ভয়ে যেখানে অসংখ্য চিকিৎসক তাদের চেম্বার বন্ধ করে দিয়েছেন, সেখানে জীবনের ঝুঁকি নিয়ে দৈনিক ১৫ থেকে ১৮ ঘণ্টা বিরামহীন সেবা দিয়ে যাচ্ছেন ডা. ফেরদৌস।

নিউইয়র্কে করোনার পরিস্থিতির ক্রমশ উন্নতি হওয়ায় এবার দেশের মানুষের জন্য হাজার হাজার মাইল দূর থেকে ছুটে আসছেন। শত ব্যস্ততার মাঝেও একটি দিনের জন্য ভোলেননি বাংলাদেশের মানুষের কথা। তাই তো এবারের লক্ষ্য দেশের মানুষকে সুস্থ করে তোলা।

নিউইয়র্কের সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ডা. ফেরদৌস খন্দকার বলেন, নিউইয়র্কের অবস্থা এখন আগের চেয়ে অনেক ভালো। করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা কমে আসছে। এখানকার মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। নিয়ম মেনে দীর্ঘদিন ঘরে থাকায় বর্তমানে বাঙালি কমিউনিটির মধ্যে করোনায় আক্রান্ত নেই বললেই চলে। কিছুদিন আগেও বাসায় গিয়ে চিকিৎসাসেবা দিয়েছি। এখন পরিস্থিতি অনেক ভালো। অন্যদিকে বাংলাদেশে আস্তে আস্তে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ জন্য আমার মনে হচ্ছে, মহামারির এই দুঃসময়ে দেশের মানুষের পাশে থাকাটা জরুরি।

তিনি বলেন, দেশ আর দেশের মানুষের জন্য সব সময় আমার মন কাঁদে। ফ্লাইট চালু থাকলে আরো আগেই যেতাম। আমার দ্বারা যদি কিছু মানুষের উপকার হয়, সেটাই হবে আমার সবচেয়ে বড় পাওয়া। এলাকার সাধারণ মানুষের চিকিৎসার পাশাপাশি সচেতনতা এবং মানসিক শক্তি বাড়ানো এ মুহূর্তে খুব প্রয়োজন।

এসময় তিনি আরো বলেন, ঢাকায় এবং কুমিল্লায় সাধারণ রোগীদের জন্য একটি আর্জেন্ট কেয়ার ক্লিনিক করতে চাই। করোনায় আক্রান্ত রোগীদের কারণে সাধারণ মানুষের চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। আবার করোনার ভয়ে বহু মানুষ হাসপাতালে যেতে ভয় পাচ্ছে। অথচ তাদের প্রাথমিক চিকিৎসা খুব প্রয়োজন।


সর্বশেষ সংবাদ