লিবিয়ায় পাচারকারীদের হাতে বন্দি আরও ১৯ বাংলাদেশি

  © ফাইল ফটো

লিবিয়ায় আরও ১৯ বাংলাদেশি মানব পাচারকারীদের হাতে বন্দি রয়েছেন। তাদের উপরও অমানবিক নির্যাতন চালানো হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার (৩ জুন) গণমাধ্যমের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা রাষ্ট্রদূতের মাধ্যমে জানতে পেরেছি যে, লিবিয়ায় আরও ১৯ জন বাংলাদেশি অন্য একটি মাজরাতে আটক রয়েছেন। তাদের ওপরও নির্মম অত্যাচার করা হচ্ছে। তবে তাদের পরিচয় জানা যায়নি। লিবিয়া এখন মানব পাচারের প্রাণকেন্দ্র হয়ে উঠেছে। হয়তো আরও অনেক বাংলাদেশি সেখানে আটক রয়েছেন।

ড. মোমেন বলেন, সেখানকার একজন বাংলাদেশির মাধ্যমে আমরা জানতে পেরেছি, ত্রিপলী থেকে ১৪৫ কিলোমিটার দূরে একটি মাজরাতে এ ১৯ বাংলাদেশিকে মানবপাচারকারীরা মুক্তিপণের জন্য আটকে রেখে নির্যাতন চালাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যাদের মুক্তিপনের জন্য আটকে রেখে নির্যাতন চালানো হচ্ছে তাদের পরিবারের উচিত তাদের সাথে কেউ টাকা-পয়সার লেনদেন করতে চাইলে তাদের তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে দেয়া। তা না হলে কারা তাদের কাছে টাকা চাইছে কারা এসব মানবপাচারে জড়িত সেসব কিছুই আমরা জানতে পারব না।

এ বিষয়ে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বলেন, করোনার কারণে এখন অনেকেই সমুদ্র পারি দিয়ে ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করবে। বলা চলে দেশটিতে এখন মানবপাচারের সিজন চলছে। এই সংখ্যা কতো তা জানা কঠিন। আবার আটক বাংলাদেশিদের উদ্ধার করার পরিস্থিতিও নেই।

তিনি বলেন, এখানে বাংলাদেশি দালাল রয়েছে। এসব দালালদের তালিকা সরকারের কাছে রয়েছে। আইনশৃ্ঙ্খলা বাহিনীর উচিত হবে এই তালিকা ধরে তাদের পরিবারের সদস্যদের আটক করা। অন্যথায় লিবিয়া পাচার হয়ে আসা আরও বহু বাংলাদেশির লাশ দেখতে হতে পারে।


সর্বশেষ সংবাদ