বিমানের চেয়ে বেশি ভাড়া বাসে!

করোনা সংকটের মধ্যে উড়োজাহাজের চেয়ে বেশি ভাড়া বাসে! উড়োজাহাজে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে লাগছে সর্বনিম্ন এক হাজার ৯৯৯ টাকা। অথচ সড়কপথে ঢাকা-চট্টগ্রাম রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া পড়ছে কমপক্ষে দুই হাজার টাকা। করোনাভাইরাসের দুর্যোগ বিবেচনা করে বেসরকারি এয়ারলাইনসগুলো তাদের ভাড়া সহনীয় রাখছে। এর বিপরীত চিত্র বাসভাড়ায়।

সোমবার থেকে রাজধানীসহ সারা দেশে বাস চলাচল শুরু হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে বাস চালানোর শর্ত দিয়ে সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়িয়েছে। তবে ভাড়া বেশি হওয়ায় যাত্রীরা বাসে চড়তে চাইছে না। তারা ট্রেনে ও নৌযানে ভিড় করছে। দূরপাল্লার বিভিন্ন রুটসহ রাজধানীতে বাস ও মিনিবাসে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ করেছে যাত্রীরা।

এক যাত্রী ভোগান্তির বিবরণ দিয়ে বলেন, মৌলভীবাজারে আটকে পড়া কয়েকজন যাত্রী গতকাল শহরের কুসুমবাগে হানিফ পরিবহন, শ্যামলী পরিবহন ও এনা ট্রান্সপোর্টের কার্যালয়ে গিয়ে জানতে পারেন, আগের ৩৭০ টাকার পরিবর্তে এখন নেওয়া হচ্ছে ৭৬০ থেকে ৮০০ টাকা। আগে প্রতি কিলোমিটার এক টাকা ৪২ পয়সা ধরে তার সঙ্গে টোলের হার যোগ করে ভাড়া নির্ধারণ করা হয়েছিল ৩৭০ টাকা। ৬০ শতাংশ ভাড়া বাড়ায় তা ২০৮ কিলোমিটারে আসে ৫৯২ টাকা। অতিরিক্ত অর্থ পরিবহন কাউন্টারে কমিশন হিসেবে আদায় করা হচ্ছে বলে ভুক্তভোগীদের জানানো হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বলেন, ‘ঢাকা-মৌলভীবাজার রুটে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। এটা ঢাকা-বিয়ানীবাজার রুটের ভাড়া নেওয়া হচ্ছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’ তিনি জানান, ৩০ শতাংশ দূরপাল্লার বাস মহাসড়কে নেমেছে। প্রতি যাত্রায় প্রতি বাসে ১৫-২০ জন যাত্রী মিলছে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, সোমবার রাজধানীর সায়েদাবাদ, সাভার, গাবতলী, কাকলী, কুড়িল, মহাখালি, মিরপুর, নিউ মার্কেট ও শ্যামলীতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৯টি মামলাসহ ১৬ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। আজ মঙ্গলবার থেকে বিভিন্ন জেলা প্রশাসন অভিযান জোরদার করবে।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার এক বিবৃতিতে লকডাউন প্রত্যাহার ও বাসভাড়া বাড়ানোর প্রতিবাদ জানিয়ে বলেছেন, বাসভাড়া বৃদ্ধির বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।


সর্বশেষ সংবাদ