এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চান না প্রধানমন্ত্রী (ভিডিও)

এখনই কলেজ-স্কুলসহ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে চান না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা পরিস্থিতির উন্নতি হলে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধাপে ধাপে খুলে দেয়া হবে। তিনি বলেছেন, এই মুহূর্তে আমরা সব শিক্ষাপ্রতিষ্ঠান উন্মুক্ত করতে চাচ্ছি না। তবে করোনা পরিস্থিতি যদি কাটিয়ে উঠতে পারি তাহলে যতটুকু সম্ভব উন্মুক্ত করব।  পরে অবস্থা বুঝে আরও উন্মুক্ত হবে।

আজ রবিবার চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এসময় এ কথা জানান তিনি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন।

করোনা পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে জানিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, আজকে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার রেজাল্ট দিলাম। তবে এই মুহূর্তে আমরা সব শিক্ষাপ্রতিষ্ঠান উন্মুক্ত করতে চাচ্ছি না। ধাপে ধাপে এগোতে চাচ্ছি। কেননা আমরা চাই না- আমাদের ছেলে-মেয়েরা করোনা ভাইরাসে সংক্রমিত হোক। তারা আমাদের ভবিষ্যৎ। তাদেরকে আমরা ঝুঁকিতে ফেলতে পারি না। সেজন্য এখনই শিক্ষাপ্রতিষ্ঠান উন্মুক্ত করব না। তবে করোনা পরিস্থিতি যদি কাটিয়ে উঠতে পারি তাহলে যতটুকু সম্ভব খুলে দেব। পরে অবস্থা বুঝে আরও উন্মুক্ত করব।

এসময় তিনি শিক্ষার্থীদের বাড়িতে পড়াশোনা চালিয়ে যাওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এখন বাড়িতে পড়াশোনার সুযোগ পাচ্ছেন। তারা সেই সুযোগটি কাজে লাগিয়ে অনেক কিছু শিখতে পারছেন। আশা করি, তারা বাড়িতে বসে মনোযোগ দিয়ে পড়াশোনা করবে।

আজকে প্রকাশিত এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা জানান তিনি। এছাড়া আত্মবিশ্বাস নিয়ে দুর্যোগ মোকাবিলা করতে হবে বলেও জানান।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত এপ্রিলের শেষ নাগাদ এক অনুষ্ঠানে বলেছিলেন, বর্তমান করোনা পরিস্থিতি অব্যাহত থাকলে শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে। এদিকে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। 

এদিকে আজ থেকে সীমিত পরিসরে খুলছে সরকারি-বেসরকারি অফিসগুলো। বিশ্ববিদ্যালয়গুলোতেও অফিসের কাজকর্ম সীমিত আকারে শুরু হতে চললেও ক্লাস-পরীক্ষা আপাতত বন্ধই থাকবে। তবে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত দেশের স্কুল-কলেজ খুলবে না বলে জানা গেছে। স্থগিত হয়ে থাকা উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শুরু হবে না।

পড়ুন: মাধ্যমিকের অর্ধবার্ষিক পরীক্ষা স্থগিত!

ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। দেখুন-

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ