বাস-লঞ্চ চালাতে ভাড়া বাড়ানোর শর্ত মালিক-শ্রমিকদের

  © ফাইল ফটো

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ভাড়া বাড়ানোর শর্তে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানোর সিদ্ধান্ত নিয়েছে মালিক পক্ষ। এরমধ্যে রোববার (৩১ মে) থেকে যাত্রীবাহী লঞ্চ ও সোমবার (১ জুন) গণপরিবহন চলাচল শুরু হবে। তবে ভোক্তা অধিকার রক্ষার সংগঠন ক্যাব বলেছে, ভাড়া বাড়ানো যৌক্তিক হবে না।

আজ শুক্রবার (২৯ মে) বিআরটিএ ও বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। অবশ্য ভাড়া পুনঃনির্ধারণ নিয়ে আগামীকাল সিদ্ধান্ত চূড়ান্ত হবে। করোনার কারণে প্রায় দুই মাস বন্ধ রয়েছে গণপরিবহন।

তবে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানোর সরকারি সিদ্ধান্তের পর মালিক-শ্রমিক নেতাদেরকে নিয়ে বৈঠকে বসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ভিডিও কনফারেন্সে যুক্ত হন মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের।

বৈঠক শেষে সোমবার থেকে বাস চালুর সিদ্ধান্ত হয়। তবে মালিকরা ভাড়া বাড়ানোর শর্ত দিয়েছেন।শনিবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সড়ক পরিবহন সচিব নজরুল ঈসলাম বলেন, যে গাড়িতে ৫০ সিট ছিল, সেই ধারণ ক্ষমতার ওপর ভিত্তি করে দাম নির্ধারণ ছিল।

এদিকে বিআইডব্লিটিএর সঙ্গে বৈঠক করেছেন লঞ্চ মালিক এবং শ্রমিকরা। তারাও ভাড়া বাড়ানোর শর্তে আগামী রোববার লঞ্চ চালুর সিদ্ধান্ত নিয়েছেন। বিআইডব্লিটিএ চেয়ারম্যান গোলাম সাদেক বলেন, যেভাবে আমাদের নৌপরিবহন চালু ছিল রোববার থেকে সরকারি নির্দেশনা মোতাবেক তা চালু থাকবে।

তবে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া না নেয়ার দাবি জানিয়েছে ক্যাব। সংগঠনের সভাপতি গোলাম রহমান বলেন, ভাড়া যদি বাড়ায় সরকার সেটা ভর্তুকি দিতে পারে। যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেয়া উচিত হবে না।


সর্বশেষ সংবাদ