পরীক্ষা নয়— গবেষণার জন্য নমুনা সংগ্রহ করবে গণস্বাস্থ্য

  © ফাইল ফটো

করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করবে গণস্বাস্থ্য কেন্দ্র; সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত এমন  খবর সঠিক নয় বলে গণস্বাস্থ্য কেন্দ্রর পক্ষ থেকে জানানো হয়েছে। পরীক্ষার জন্য নয়— অভ্যন্তরীণ গবেষণার জন্য নমুনা সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি।

সোমবার (২৫ মে) প্রতিষ্ঠানটির উদ্ভাবিত জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদিত জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট কিটের অভ্যন্তরীণ গুণগত মান পরীক্ষার (Internal Validation ) ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার (২৬ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে কোভিড-১৯ এর লক্ষণ আছে এমন ৫০ জনের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে। বিএমআরসি অনুমোদিত নিয়মে আগে আসলে আগে নেয়া হবে এই ভিত্তিতে লক্ষণ থাকা রোগীর শরীর থেকে লালা (Saliva) ও রক্ত (Blood) উভয় বা যেকোনো একটি নমুনা সংগ্রহ করা হবে। এই নমুনা সংগ্রহ গবেষণার অংশ, কোনো সেবা বা রোগ নির্ণয়ের অংশ নয়।

উল্লেখ্য, গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা শনাক্তের রেপিড ডট ব্লট কিটের সক্ষমতা যাচাই চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। তবে বিএমআরসির অনুমোদন পাওয়ায় গবেষণার কাজে জন্য নমুনা সংগ্রহ করতে পারবে।


সর্বশেষ সংবাদ