দেশে দেশে কেমন কাটছে করোনাকালের ঈদ

করোনা মহামারির মধ্যেই এসেছে ঈদ। সৌদি আরব, মিশর, ওমানসহ বিশ্বের অনেক দেশ এবার ঈদ জামাত নিষিদ্ধ করে। সৌদি আরবে ২৩ থেকে ২৭ মে পর্যন্ত ঈদুল ফিতরের ছুটি চলছে। করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটির সরকার ঈদের ছুটিতে দেশজুড়ে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে এবং জনগণকে এ বছর ঘরেই ঈদের নামাজ আদায়ের আহ্বান জানিয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় মার্চের মাঝামাঝি থেকেই ‍মুসলমানদের সবচেয়ে পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদে নববী মুসল্লিদের জন্য বন্ধ করে দেওয়া হয়।

সৌদি আরবের পথে মিশর
সৌদি আরবের মত মিশরও ঈদের ছুটিতে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে৷ ১৯ মে বিকাল ৫টা থেকে দেশটিতে কারফিউ শুরু হয়েছে। এছাড়া ২৪ মে থেকে টানা ছয় দিন সব ধরনের গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্তও জানিয়েছে দেশটির সরকার। ছবিতে কায়রোর একটি মসজিদে অতীতে অনুষ্ঠিত ঈদের জামাত দেখা যাচ্ছে।

ওমানে জমায়েতে নিষেধাজ্ঞা-শাস্তি
ওমানের বাসিন্দাদের এবার বাড়িতে বসেই ঈদের নামাজ পড়তে হচ্ছে। দেশটিতে ঈদ জামাতসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করার পাশাপাশি আইন লাঙ্ঘনে জেল-জরিমানার শাস্তির বিধান রাখা হয়েছে।

জর্ডানে যান চলাচলে কড়াকড়ি
মধ্যপ্রাচ্যের আরেক দেশ জর্ডানে ঈদের দিন যান চলাচলে কড়াকড়ি আরোপের ঘোষণা দেওয়া হয়েছে।

ইরানে দ্বিতীয় দফায় বাড়ছে সংক্রমণ
মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানে প্রথম করোনা ভাইরাস মারাত্মকভাবে বিস্তার লাভ করে। প্রথম দফার সংক্রমণ কমে গেলেও সেখানে দ্বিতীয় দফায় আবারও সংক্রমণ বাড়ছে। তারপরও দেশটির সরকার স্বাস্থ্যসুরক্ষার নিয়ম মেনে ঈদ জামাতের অনুমতি দিয়েছে।

তুরস্কে ঈদে চারদিনের লকডাউন
ঈদের ছুটির চারদিন দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এর্দোয়ান। ২৩ মে থেকে কার্যকর হচ্ছে লকডাউন।

পাকিস্তানে নিয়ম মেনে ঈদ জামাত
পাকিস্তানে করোনা ভাইরাস সংক্রমণ ও মৃত্যু দুটিই বাড়ছে। তারপরও দেশটির সরকার স্বাস্থ্যসুরক্ষা ও সামাজিক দূরত্বের নিয়ম মানার শর্তে ঈদ জামাত আয়োজনের অনুমতি দিয়েছে।

বাংলাদেশে খোলা জায়গায় ঈদ জামাতে মানা
করোনা ভাইরাস মহামারির মধ্যে এবার ঈদুল ফিতরের নামাজ ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছের মসজিদে পড়তে বলেছে সরকার। তবে কোলাকুলি ও হাত মেলানো বারণ।

দিল্লিতে বাড়িতেই ঈদের নামাজ
এ বছর ঈদ বাড়িতে বসেই কাটানোর নির্দেশ দিলেন দিল্লির জামে মসজিদের শাহী ইমাম। তাঁকে সমর্থন জানিয়েছেন ভারতের ইসলামিক স্কলাররা।

যুক্তরাজ্যে প্রথমবার ঈদ জামাত হচ্ছে না
যুক্তরাজ্য সরকার দেশটির মুসলমানদের এবছর ঘরেই ঈদের নামাজ পড়ার আহ্বান জানিয়েছে। দেশটিতে এই প্রথম ঈদের জামাত হচ্ছে না বলে জানান দেশটির ধর্মীয় নেতারা।

সূত্র: ডয়েচে ভেলে


সর্বশেষ সংবাদ