২৪ মে ২০২০, ০১:০১

পাকিস্তানে ঈদ রবিবার

  © সংগৃহীত

পাকিস্তানে আজ রবিবার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে বলে ঘোষণা করেছে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি। শনিবার (২৩ মে) আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখার ঘোষণা দিয়ে কমিটির সভাপতি মুফতি মুনিবুর রেহমান বলেছেন, রবিবার পাকিস্তানে জুড়ে ঈদুল ফিতর উদযাপিত হবে। করাচিতে অনুষ্ঠিত ওই কমিটির দীর্ঘক্ষণ বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। খবর পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এর। 

এদিকে, শনিবার ভারত ও বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যাবার খবর পাওয়া যায়নি। ফলে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবার পর আগামী সোমবার (২৫ মে) শাওয়াল মাসের প্রথম দিন ভারত ও বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

চাঁদ দেখা কমিটি সভাপতি মুফতি মুনিবুর রেহমান বলেন, দেশটির বিভিন্ন স্থান থেকে শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পেয়েছে চাঁদ দেখা কমিটি। তবে যেসব স্থানে চাঁদ দেখা যাবার আশা করা হয়েছিল সেখানে কিছু সময় পর চাঁদ দেখা যায়

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীকে সামনে রেখে দেশের সাধারণ জনগণকে সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, চিকিৎসকরা যেসব পরামর্শ দিয়েছেন তা সঠিকভাবে অনুরণ করবেন। কারণ সামাজিক দূরত্ব বজায় না রাখলে এই ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে।

এর আগের দিন শুক্রবার (২২ মে) দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছিলেন, তাঁর মন্ত্রণালয়ের করা গণনা উদ্ধৃত করে আগামীকাল (রবিবার) দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

মন্ত্রীর এই ঘোষণার বিষয়ে জানতে চাইলে মুফতি রেহমান বলেন, ফাওয়াদ চৌধুরীর কোনও হস্তক্ষেপ আমাদের নেই। আমরা শরীয়তে আবদ্ধ।