করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির ৬ কৌশল জানালেন রাব্বানী

  © ফাইল ফটো

প্রাণঘাতী করোনাভাইরাসে কাঁপছে গোটা বিশ্ব। এ ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে আক্রান্ত দেশগুলো নিজেদের মতো করে নিচ্ছেন ব্যবস্থা। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন এমন এক ব্যক্তির অভিজ্ঞতার কথা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) জিএস গোলাম রাব্বানী।

আজ বুধবার নিজের ফেসবুক প্রোফাইলে করোনাভাইরাস নিয়ে সতর্কতামূলক এক স্ট্যাটাসে এসব অভিজ্ঞতার জানিয়েছেন তিনি। সবাইকে বাসায় থেকে এসব বিষয়গুলো অনুসরণ করার আহবান জানিয়েছেন তিনি।

জিএস গোলাম রাব্বানী তার স্ট্যাটাসে লিখেছেন, করোনা এদেশে মহামারি আকারে ছড়াবে কিনা সেটা সম্পূর্ণ আমাদের উপর নির্ভর করছে। আপনি আমি সচেতন ও সতর্ক না হলে সরকার, ডাক্তার বা অন্যকোন দৈবশক্তি আমাদের বাঁচাতে পারবে না। অনেক হেলাফেলা করেছেন, এবার নিজেকে এবং প্রিয়জনকে নিরাপদ রাখতে অবশ্যই ঘরে থাকুন আর একটা নিয়মতান্ত্রিক রুটিনে চলে আসুন।

অভিজ্ঞতার মূল্য সবচেয়ে বেশি। 'Covid 19' সংক্রমণ থেকে সুস্থ হয়ে ফিরে আসা একজনের অভিজ্ঞতা থেকে আমরা নিজেদের প্রস্তুত করতে পারি। হাসপাতালেও কিন্তু এ কাজগুলোই করা হয়।

১. প্রতিদিন ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া (যথাসম্ভব)
২. ভিটামিন ই জাতীয় খাবার (ট্যাবলেট পাওয়া যায়)
৩. প্রতিদিন সকাল ১১ টার মধ্যে ১৫ থেকে ২০ মিনিট রোদ পোহানো।
৪. কমপক্ষে একটি করে ডিম প্রতিদিন।
৫. প্রতিদিন কমপক্ষে ৭-৮ ঘন্টা নির্বিঘ্ন ঘুম।
৬. প্রতিদিন কমপক্ষে ১.৫ লিটার পানি পান (ঠান্ডা পানি এড়িয়ে চলা) এবং প্রতি বেলায় গরম খাবার খাওয়া।

করোনা ভাইরাসে আক্রান্ত হবার কিছু সাধারণ লক্ষণ, যেমন- গলা চুলকাবে, গলা শুকিয়ে আসবে, শুকনা কাশি হবে, তীব্র জ্বর, শ্বাস ছোট হয়ে আসবে, গন্ধ ও স্বাদের অনুভুতি চলে যাবে। এ জাতীয় লক্ষণ দেখা দেয়ার সাথে সাথে গরম পানি ও লেবুর রস খেতে শুরু করুন এবং ডাক্তারের পরামর্শ নিন। আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করুন, হেফাজত করুন।

এদিকে দেশে গত ২৪ ঘন্টায় মধ্যে নতুন করে আরও ৫৪ জন করোনাভাইরাসের আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ২১৮ জন। এছাড়া নতুন করে তিন জনের মৃত্যু হওয়ায় মোট সংখ্যা ২০ জনে দাড়িয়েছে।


সর্বশেষ সংবাদ